বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

শরীয়তপুর বার্তা
৩১

ইলিশ আমাদের জাতীয় সম্পদ, ইলিশ রক্ষার্থে সকলে এগিয়ে আসুন-এম‌পি অপু

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

শরীয়তপুর প্রতিনিধি : জাতীয় সম্পদ মা ইলিশ রক্ষার্থে জাজিরা উপজেলা আওয়ামী লীগ পদক্ষেপ গ্রহন করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ও শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ইকবার হোসেন অপু’র ব্যবস্থাপনায় এ কার্যক্রম শুরু করা হয়। এ লক্ষে জাজিরা উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠন উপজেলার পদ্মা নদী বেষ্টিত ৭টি ইউনিয়নের ৮টি পয়েন্টে গণসচেতনতা মূলক আলোচনা সভা করে যাচ্ছে।

আজ ‌সোমবার (৭ অক্টোবর) বি‌কেল ৪টার দি‌কে জাজিরা উপজেলা চেয়ারম্যান মোবারক আলী শিকদারের বাড়িতে মা ইলিশ রক্ষার্থে গণস‌চেতনতা মূলক আলোচনা  সভায়  বক্তব্য  রাখেন শরীয়তপুর -১ সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লী‌গের কার্য‌নির্বাহী ক‌মি‌টির সদস্য ইকবাল হোসেন অপু ৷ সংসদ সদস্য ব‌লেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ, এই জাতীয় সম্পদ রক্ষার্থে সকলে এগিয়ে আসুন । আগামী ৯ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত মোট ২২দিন ইলিশের প্রজনন মৌসুম। উক্ত সময়ে ইলিশ ধরা, বিক্রি, পরিবহন ও গুদামজাতকরণের মত অপরাধমূলক কর্মকান্ড হতে সবাইকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। এই রূপালী সম্পদ রক্ষার্থে সকলের সার্বিক সহযোগিতা কামনা করছি।

এ সময় উপজেলা আওয়ামী লীগ সভাপতি জিএম নুরুল হক, সাধারণ সম্পাদক মো. আবু তালেব চৌকিদার, জাজিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাস্টার রফিকুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন। গণসচেতনতা মূলক সভায় উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, মৎস্যজীবী, নৌকা ও বোর্ট মালিক, জেলে, মাছ ব্যবসায়ী স্থানীয় গন্যমান্য সহ সকল শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, মা ইলিশ আমাদের জাতীয় সম্পদ। মা ইলিশ রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। আগামী ৯ অক্টোবর থেকে ২০-২২ দিন মা ইলিশ রক্ষা করতে পারলে সারা বছর আমরা ইলিশ খেতে পারব। প্রজনন মৌসুমে একটা মা ইলিশ দুই কোটিরও বেশী ডিম দেয়। একটা মা ইলিশ ডিম ছাড়ার সুযোগ পেলে আবারও দুই কোটি ইলিশ পাব। প্রধানমন্ত্রী মা ইলিশ রক্ষায় সকলের সহযোগিতা কামনা করেছেন। শরীয়তপুরের জাজিরার গণমানুষের নেতা ইকবাল হোসেন অপু এমপি মা ইলিশ রক্ষায় সকল ব্যবস্থা গ্রহন করবেন। আমাদের দায়িত্ব শুধু প্রধানমন্ত্রী ও এমপিকে সহায়তা করা।

এই বিভাগের আরো খবর