• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
একদিনে করোনায় ৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৬০২৮ শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণের বিকল্প নেই : প্রধানমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের বিশেষ স্বীকৃতি পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তন জলবায়ু কূটনীতিতে নতুন গতির সঞ্চার হবে প্রিন্স ফিলিপের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় একাত্তরের ১০ এপ্রিল ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে হবে:প্রধানমন্ত্রী করোনার ক্ষতি কাটিয়ে উঠতে ডি-৮ এর প্রতি প্রধানমন্ত্রী আহ্বান আজ বৈঠকে বসছেন ডি-৮ শীর্ষ নেতারা

উড়ন্ত ট্যাক্সি নিয়ে আসছে রাশিয়া

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২১  

এবার যানজটে নাকাল শহরবাসীর জন্য সুখবর। এবার উড়ন্ত ট্যাক্সি নিয়ে আসতে যাচ্ছে রাশিয়া। এরইমধ্যে এর পরীক্ষা চালানো হয়েছে। চলতি বছরের মধ্যেই এর গণউৎপাদনের ঘোষণা দেয়া হয়েছে। পৃথিবীর অধিকাংশ দেশেই যানজট এক বড় সমস্যা। জ্যামে পড়ে জীবনের বড় একটি সময় কেটে যায় সাধারণ মানুষের। এ সমস্যার সমাধান দিতে পারে উড়ন্ত ট্যাক্সি।

এরইমধ্যে রাশিয়ার প্রযুক্তিতে উদ্ভাবিত উড়ন্ত ট্যাক্সি বা হোভার ট্যাক্সির মডেল প্রকাশ করা হয়েছে। আগামী সেপ্টেম্বরে ফাইভ জি প্রযুক্তি ব্যবহার করে এর পরীক্ষা চালানো হবে। সফল হলে বছরের শেষ নাগাদ উৎপাদন শুরু করার কথা জানিয়েছে উড়ন্ত ট্যাক্সি হোভারসার্ফের প্রধান।

হোভারসার্ফের প্রধান আলেক্সান্ডার আতামানভ বলেন, এখন পর্যন্ত আমরা যত প্রযুক্তি উদ্ভাবন করেছি তার সবগুলো এ বছর সন্নিবেশ করা হবে। নতুন ধরনের ইঞ্জিন বসানো ট্যাক্সিটি শিগগিরই উড়তে পারবে।

এরইমধ্যে নেক আসন বিশিষ্ট ব্যক্তিগত ড্রোনের হোভারবাইক এসথ্রি সরবরাহে দুবাই পুলিশের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে রাশিয়ার উড়ন্ত ট্যাক্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠান হোভারসার্ফ। হোভারট্যাক্সিতে ভ্রমণে প্রতি কিলোমিটারে আনুমানিক খরচ পড়বে দশমিক ২৭ ডলার। ২০১৬ সাল থেকে উড়ন্ত ট্যাক্সির জন্য ৩০ লাখ ডলারের বিনিয়োগ আকৃষ্ট করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি।