• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
একদিনে করোনায় ৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৬০২৮ শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণের বিকল্প নেই : প্রধানমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের বিশেষ স্বীকৃতি পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তন জলবায়ু কূটনীতিতে নতুন গতির সঞ্চার হবে প্রিন্স ফিলিপের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় একাত্তরের ১০ এপ্রিল ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে হবে:প্রধানমন্ত্রী করোনার ক্ষতি কাটিয়ে উঠতে ডি-৮ এর প্রতি প্রধানমন্ত্রী আহ্বান আজ বৈঠকে বসছেন ডি-৮ শীর্ষ নেতারা

এ বছর আরও চারটি মেরিন একাডেমি চালু হচ্ছে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশে পাঁচটি সরকারি ও ছয়টি বেসরকারি মেরিন একাডেমি চালু আছে। আমরা আরও চারটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেছি যা এ বছরই চালু হবে। প্রতিযোগিতাময় বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে সর্বোচ্চ শিক্ষা আমাদের গ্রহণ করা দরকার। আর সেভাবেই ট্রেনিং প্রাপ্ত হতে হবে। সেই সুযোগটা আমরা সৃষ্টি করে দিচ্ছি।

বৃহস্পতিবার  (২৫ ফেব্রুয়ারি ) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বাংলাদেশ মেরিন একাডেমির ৫৫ ব্যাচের ক্যাডেটদের ‘মুজিববর্ষ গ্র্যাজুয়েশন প্যারেড’ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। চট্টগ্রামের বাংলাদেশ মেরিন একাডেমিতে এ অনুষ্ঠান হয়।

প্রধানমন্ত্রী জানান, জাহাজ চলাচলে উচ্চতর শিক্ষার প্রবর্তনের জন্য ২০১৩ সালে আমরা প্রতিষ্ঠা করেছি ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি’ এবং এর আওতায় বিদ্যমান তিন বছর মেয়াদী ব্যাচেলর অব মেরিটাইম সাইন্স পাস ডিগ্রি কোর্সকে চার বছর মেয়াদী অনার্স কোর্সে উন্নীত করা হয়েছে। পাশাপাশি ‘মাস্টার অব মেরিটাইম সাইন্স’ ডিগ্রি কোর্স চালু করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, যুক্তরাজ্য মার্চেন্ট নেভি ট্রেনিং বোর্ডের স্বীকৃতি অর্জিত হয়েছে এবং যুক্তরাজ্য মেরিটাইম অ্যান্ড কোস্টগার্ড এজেন্সির স্বীকৃতি প্রক্রিয়াধীন। যুক্তরাজ্যের সাউদ্যাম্পটন সলেন্ট ইউনিভার্সিটির ‘ওয়ারসাস স্কুল অব মেরিটাইম সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ফিলিপাইনের মেরিটাইম একাডেমি অব এশিয়া অ্যান্ড প্যাসিফিক’-এর সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ফলে আন্তর্জাতিক অঙ্গনে আমাদের একাডেমির গ্রহণযোগ্যতা আরও বৃদ্ধি পাচ্ছে এবং আরও বৃদ্ধি পাবে।

কর্মক্ষেত্রে সততা, দক্ষতা এবং পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে সারা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জল করতে মেরিন ক্যাডেটসহ প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বাংলাদেশ মেরিন একাডেমিবাংলাদেশ মেরিন একাডেমি

প্রধানমন্ত্রী বলেন, ক্যাডেটদের নিজ দায়িত্ব সততা, দক্ষতা এবং কর্তব্য নিষ্ঠার সঙ্গে পালন করতে হবে। যাতে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল হয় সে বিষয়টার দিকে সব সময় লক্ষ্য রাখতে হবে। দেশে বিদেশে দেশের মান রক্ষা করে চলতে হবে। আর সেই সঙ্গে যখন যে দেশে যাবে আমাদের সভ্যতা, আমাদের কৃষ্টি, আমাদের সংস্কৃতি, সেটাও আদান প্রদান করতে পারবে। অন্য জায়গা থেকে ভালো কিছু শিক্ষা নিয়ে আসতে হবে।

শেখ হাসিনা বলেন, যারা আজকে ট্রেনিং পেয়ে কর্মক্ষেত্রে প্রবেশ করবেন তারা সবাই যখনই যেদেশে কাজ করবেন, নিজেদের দেশ হোক আর বিদেশে হোক সেদেশের আইন-নিয়ম কানুন বা সমুদ্র আইন সব কিছু মেনে চলতে হবে। শৃঙ্খলাবোধ ভেতরে থাকতে হবে এবং কর্মক্ষেত্রে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। সমুদ্রগামী জাহাজের মেরিন অফিসার ও মেরিন ইঞ্জিনিয়ার-সহ প্রায় ১০ মিলিয়ন কর্মী দেশের বাইরে বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে একাডেমির লেকে দুটি ট্রেনিং লাইফবোটের কমিশনিং এবং পোস্ট-সি ক্যাডেটদের জন্য ১২০ জন ধারন ক্ষমতাসম্পন্ন নবরূপায়িত বন্টক উদ্বোধন করেন।