• বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৪ ১৪২৭

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪২

শরীয়তপুর বার্তা
১১৮

কিক অফ: বিশ্বকাপ বাছাই, নেশনস লিগে আজ নামছে জায়ান্টরা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০  

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের খেলা শুরু হয়েছে গেল সপ্তাহে, আজ দ্বিতীয় ম্যাচে মাঠে নামতে প্রস্তুতি সম্পন্ন করেছে আর্জেন্টিনা। মাঠে নামবে ব্রাজিলও তবে সেটা আগামীকাল সকালে। এদিকে ইউরোপিয়ান অঞ্চলের নেশনস লিগে রাতে পৃথক ম্যাচে মাঠে নামবে জার্মানি, স্পেন।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই:

বলিভিয়া বনাম আর্জেন্টিনা:

নিজেদের প্রথম ম্যাচে ইকুয়েডোরের বিপক্ষে ১-০ গোলে জিতে বেশ ফুরফুরে মেজাজে আছে লিওনেল মেসির আর্জেন্টিনা। তবে এই হাসি কতক্ষণ থাকে সেটাই এখন প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। কেননা বলিভিয়ার ঘরের মাঠে খেলাটা সমসময়ই আর্জেন্টিনার জন্য কষ্টকর প্রমাণিত হয়েই এসেছে। অবশ্য কেবল আর্জেন্টিনায় নয়, সমুদ্র পৃষ্ঠ থেক ৩হাজার ৬০০ মিটার উচ্চতায় খেলাটা সব দলের পক্ষেই কষ্টকর।

বলিভিয়ার বিরুদ্ধে লিওনেল মেসিদের খেলতে হবে লা পাজ়ে পৃথিবীর উচ্চতম স্টেডিয়ামে। সমুদ্রপৃষ্ঠ থেকে যার উচ্চতা ৩৬০০ মিটার অর্থাৎ ১১ হাজার ৮১১ ফুট! শ্বাস-প্রশ্বাসের সমস্যার জন্য বলিভিয়া ছাড়া বিশ্বের সব দলের ফুটবলারদের কাছেই আতঙ্ক লা পাজ়ের এই স্টেডিয়াম। যদিও উচ্চতার সঙ্গে মানিয়ে নিতে মেসিরা রোববারই পৌঁছে গিয়েছেন বলিভিয়ায়। সার্জিও আগুয়েরো চোটের কারণে নেই। এরপর এই দলে পেটের পীড়ার কারণে নাম লেখালেন পাওলো দিবালা।

দুই দলের শেষ দেখা হয়েছিল ২০১৭ সালে সেবার আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়েছিল বলিভিয়া। মঙ্গলবার (১৩ অক্টোবর) রাত দুইটায় ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বে প্রথমবারের মতো মুখোমুখি এই দুই দল।

পেরু বনাম ব্রাজিল:

এদিকে বুধবার (১৪ অক্টোবর) সকাল ৬টায় পেরুর মুখোমুখি ব্রাজিল। বলিভিয়াকে পাঁচ গোলে উড়িয়ে দেওয়া ব্রাজিলের ফুটবলাররা আছেন দুর্দান্ত ফর্মে। নেইমার, কুতিনহোরা বড় ব্যবধানে জিতে আছেন ফুরফুরে মেজাজে। আর পেরুর বিপক্ষেও জয়ের বিকল্প কিছুই ভাবছেন না ব্রাজিল কোচ তিতে। এই ম্যাচটি তিতের জন্যও অনেক গুরুত্বপূর্ণ কেননা এটি ব্রাজিলের ডাগ আউটে তিতের ৫০তম ম্যাচ হতে যাচ্ছে।

পেরুর বিপক্ষে অবশ্য শেষ দেখায় ১-০ গোলের ব্যবধানে হেরেছিল সেলেসাওরা। তবে সেটি ছিল আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। কিন্তু সেখান থেকে অনুপ্রেরণা যোগাচ্ছে পেরুকে। এছাড়া মঙ্গলবারই উরুগুয়ে খেলবে ইকুয়ডরের বিরুদ্ধে।

উয়েফা নেশনস কাপ:

নেশনস লিগের দ্বিতীয় আসরের তৃতীয় রাউন্ডের খেলা ইতোমধ্যেই মাঠে গড়িয়েছে। যার প্রথম দিনে ফ্রান্স, পর্তুগাল, ইতালি, ক্রোয়েশিয়ার মতো দলগুলো খেলেছে। এবার তৃতীয় রাউন্ডে মাঠে নামছে জার্মানি, স্পেন। মঙ্গলবার (১৩ অক্টোবর) বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে জার্মানি খেলবে সুইজারল্যান্ডের বিপক্ষে আর ইউক্রেনের মাঠে আতিথ্য নেবে স্পেন।

খেলাধুলা বিভাগের পাঠকপ্রিয় খবর