• শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ২০ জ্বিলকদ ১৪৪১

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
মজুরির চেয়ে বেশি টাকা ঘরে বসেই পাবেন পাটকল শ্রমিকরা-প্রধানমন্ত্রী রাতের অন্ধকারে যারা ক্ষমতায় এসেছিল তারাই দেশকে দুর্নীতি শিখিয়েছে করোনাভাইরাসে মারা গেলেন আরও ৪১ জন যে যাই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি, নেব: প্রধানমন্ত্রী করোনা সংকট উত্তরণে এখনই জোরালো-সুসমন্বিত বৈশ্বিক সাড়া দরকার উত্তরার পর রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখাও সিলগালা ক্ষতি ও অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার পাপুল কুয়েতের নাগিরক হলে তার আসন খালি হবে: প্রধানমন্ত্রী প্রয়োজনে সীমিত আকারে ভার্চুয়াল আদালত, সংসদে বিল পাস করোনায় প্রবাসীদের ১১ কোটি টাকার ত্রাণ বিতরণ করেছি : প্রধানমন্ত্রী
৬১৪

কুরবানীর ঈদের পূর্ব প্রস্তুতি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৯  

দেখতে দেখতে বছর ঘুরে আবার সামনে চলে এলো ঈদ-উল-আযহা। তাই আজ আপনাদের সামনে পবিত্র ঈদ-উল-আযহা ও প্রাসঙ্গিক কয়েকটি বিষয় তুলে ধরব। সোমবার (১২ আগস্ট) পবিত্র ঈদুল আজহা। ইতোমধ্যে কুরবানি করার জন্য পশু কিনতে শুরু করেছেন অনেকেই।

কুরবানীর ঈদের প্রস্তুতি হিসেবে দৈনন্দিন জীবনযাত্রায় কিছু বিষয় আগে খেয়াল রাখলে উৎসবকালীন সময়ে কম ঝামেলায় পড়তে হবে।

প্রথমেই খেয়াল করুন গোশত কাটার জন্য ঘরে দা বটি ছুরি আছে কিনা। থাকলে আগে থেকেই ধার দিতে পাঠান। সময় গড়াতেই ভীড় লেগে যাবে কামার পাড়ায়।

ঘরে জীবানু নাশক উপাদান আছে কিনা দেখে নিতে হবে। না থাকলে ব্লিচিং পাউডার ও ক্ষত স্থানে লাগাবার জন্য এন্টিসেপটিক ক্রিম রাখতে হবে পাশে। গোশত কাটার সময়ে ঘরে একটু ঘ্রানের সৃষ্টি হতে পারে। সেক্ষেত্রে পাশে রাখতে হবে এয়ার ফ্রেশনার।

কুরবানী দেয়া পশুর গোশত জমা না রাখাই উত্তম। তারপরেও যদি প্রয়োজন হয় রাখতে পারেন ফ্রিজ করে। বাসায় রেফ্রিজারেটর থাকলে, আগে থেকে দেখে নিতে হবে ঠিকমত ঠান্ডা হয় কিনা। কোন সমস্যা মনে হলে রিপেয়ারিং এ পাঠাতে হবে।

পাশাপাশি মশলা তৈরির ব্লেন্ডারটা ঠিক আছে কিনা সেটাও খেয়াল রাখা আবশ্যক। ঘরে বসেই মেরামত করিয়ে নেয়া যেতে পারে এসব যন্ত্রগুলো।

ঈদের সময় এমনিতেই বিভিন্ন কাজের জন্য পানির প্রয়োজন হয়। তাই বাথরুমে বেসিন আর পানির ট্যাপ ঠিক না থাকলে বাড়তে পারে বিরম্বনা। বিরম্বনা এড়াতে চাইলে এখনই করিয়ে নিন প্ল্যাম্বিংয়ের কাজ। এ সকল দিক দিয়ে শতর্ক থাকলে ঈদের আনন্দ দ্বিগুণ হয়ে যাবে।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর