• মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৩ ১৪২৭

  • || ১৬ জ্বিলকদ ১৪৪১

শরীয়তপুর বার্তা
৫১৩১

খালেদার মুক্তি:আবারো প্রমাণ হলো শেখ হাসিনা ‘মাদার অব হিউম্যানিটি’

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

মানবিক বিবেচনায় বিএনপির চেয়ার পারসন বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়েছে সরকার। আইনমন্ত্রী আনসিুল হক জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বেগম খালেদা জিয়ার ৬ মাসের দন্ড স্থগিত করা হয়েছে।

এদিকে, খালেদা জিয়াকে মুক্তির নির্দেশ দেয়ার মধ্য দিয়ে আবারো প্রমান হলো বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যর্থার্থই ‘মাদার অব হিম্যানিটি।’ সবার ওপর মানবতা-এ সত্য তিনি সব সময় বুকে লালন করেন। খালেদা জিয়াকে মুক্তির মধ্য দিয়ে মানবতার আরো একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেন তিনি। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, শেখ হাসিনা চাননি খালেদা জিয়ার মতো একজন বয়ো:বৃদ্ধ মানুষ কারাগারে আটক থাকুক। বিশেষ করে করোনা পরিস্থিতিও এখানে বিবেচ্য হয়েছে।

এবিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ড. আরিফ সিদ্দিকী বলেন, ‘‘রাষ্ট্রিয় অর্থ তছরুপ মামলার দন্ডপ্রাপ্ত আসামিকে মুক্তি দিয়ে শেখ হাসিনা তার পিতার মত উদারতা প্রদর্শন করেছেন। বঙ্গবন্ধু যেমন বিশাল হৃদয়ের অধিকারী ছিলেন, তার যোগ্য কন্য শেখ হাসিনাও তদরুপ বিশাল হৃদয়ের অধিকারী। একারণেই খালেদা জিয়া মুক্তি পেয়েছেন। খালেদা জিয়ার উচিৎ, মুক্তির শর্তগুলো মেনে চলা।’’

বেগম খালেদা জিয়াকে মুক্তি দেয়ায় তার বোন সেলিমা রহমান সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, ‘‘আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি চির কৃতজ্ঞ। রাষ্ট্র ক্ষমতায় অন্য কেউ থাকলে বেগম খালেদা জিয়া হয়তো আজ এভাবে মুক্তি পেতেন না।’’

সাধারণ মানুষের সাথে কথা বলে জানা গেছে, সরকারের এ সিদ্ধান্তকে তারা স্বাগত জানিয়েছেন। তারা বলছেন, ‘‘আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাজীবন মানুষের কল্যাণে কাজ করেছেন। নিজের ভালো মন্দ কখনো দেখেননি। কীভাবে দেশের মানুষের ভালো করা যায়-এটাই তার স্বপ্ন। অতীতে খালেদা জিয়ার সরকার আওয়ামীলীগ তথা শেখ হাসিনার প্রতি অকথ্য জুলুম নির্যাতন চালালেও মানবিকতা প্রদর্শনের ক্ষেত্রে তা তিনি মনে রাখেননি। আর এর একটাই কারণ-তিনি বঙ্গবন্ধুর কন্যা, জাতির জনকের কন্যা।   

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর