• শনিবার   ১৫ মে ২০২১ ||

  • চৈত্র ৩১ ১৪২৮

  • || ০৩ শাওয়াল ১৪৪২

শরীয়তপুর বার্তা

চবিতে ভর্তি: আবেদন পড়েছে এক লাখ ৮৭ হাজার

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ মে ২০২১  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় দুই লাখের কাছাকাছি আবেদন জমা পড়েছে। অনলাইন আবেদনের সময় শেষ হবে চলতি মাসের ৭ মে রাত ১২টায়।

সোমবার (৩ মে) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন আইসিটি সেলের পরিচালক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম। তিনি বলেন, সার্ভার জনিত ত্রুটির কারণে প্রথম দিকে কিছু অসুবিধা হলেও এখন সব ঠিক আছে। আবেদন প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত এক লক্ষ ৮৭ হাজার শিক্ষার্থী আবেদন করেছে। 

এর আগে গত ১২ এপ্রিল বেলা ১১টা থেকে অনলাইনের মাধ্যমে ভর্তি আবেদন কার্যক্রম শুরু হয় যা শেষ হওয়ার কথা ছিল ৩০ এপ্রিল। তবে করোনার কারণে পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্ভারজনিত ত্রুটির জন্য এ সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। 

যারা আবেদন করতে পারবে: এবার অনিয়মিত (মানোন্নয়ন দেয়া) শিক্ষার্থীদের আবেদন করার সুযোগ থাকছে না। শুধুমাত্র যারা ২০১৮ সালে মাধ্যমিক ও ২০২০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই এবার ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

বেড়েছে আবেদনের যোগ্যতা: এবার প্রতিটি ইউনিটেই আবেদনের ন্যূনতম জিপিএ শূন্য দশমিক ৫০ বাড়ানো হয়েছে।

রয়েছে বিভাগ পরিবর্তনের সুযোগ: এবারো শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনের সুযোগ দিচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ভর্তি পরীক্ষায় মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগের ভর্তিচ্ছুরা যোগ্যতা অনুযায়ী বিভাগ পরিবর্তন করতে পারবেন। এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

পরীক্ষা আগের মতোই: ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০।

ভর্তি পরীক্ষার সময়সূচি: এবারের ভর্তি পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। ক্যাম্পাসে ২২ হাজার শিক্ষার্থী বসার মতো আসন রয়েছে। এক্ষেত্রে আবেদনকারীর সংখ্যা বিবেচনায় ১৫ হাজার করে পরীক্ষা কয়েক শিফটে নেয়া হবে। ২২ ও ২৩ জুন 'বি' ইউনিট, ২৪ ও ২৫ জুন 'ডি' ইউনিট, ২৮ ও ২৯ জুন 'এ' ইউনিট ও ৩০ জুন 'সি' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ১ জুলাই উপ-ইউনিট 'বি-১' ও  'ডি-১' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

আসন সংখ্যা: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। এরমধ্যে 'এ' ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১৪টি, 'বি' ইউনিটে ১ হাজার ২২১টি, 'সি' ইউনিটে ৪৪২টি, 'ডি' ইউনিটে ১ হাজার ১৫৭টি। উপ ইউনিটের মধ্যে 'বি১' ইউনিটে ১২৫টি ও  'ডি১' ইউনিটে ৩০টি আসন রয়েছে।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।