বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

শরীয়তপুর বার্তা
১১৯

ডামুড্যায় চার শত ছাত্রীর মাঝে ‘ স্যানিটারি টাওয়েল’ বিতরণ

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৯  

ডামুড্যা প্রতিনিধিঃ মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত ‘কিশোরী স্বাস্থ্য সুরক্ষা ও নারীর অর্থনৈতিক ক্ষমতা সৃষ্টিতে স্যানিটারি টাওয়েল প্রস্তুতকরণ ও বিতরণ কর্মসূচির’ আওতাধীন। শরীয়তপুরের ডামুড্যা উপজেলার কনেশ্বর এস,সি এড্ওয়ার্ড ইন্সটিটিউশন উচ্চ বিদ্যালয়ে বয়ো:সন্ধিকালীন নির্বাচিত ২০০ জন এবং পূ্র্ব ডামুড্যা আদর্শ উচ্চ বিদ্যালয়ের ২০০ জন দুটি স্কুলে মোট ৪০০ জন কিশোরী ছাত্রীর মধ্যে স্যানিটারি টাওয়েল বিতরণ করা হয়েছে।

এ উপলক্ষে ১৯  সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুরে  বিদ্যালয় প্রাঙ্গণে উপজেলা নির্বাহী অফিসার দিলরুবা শারমীন এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান  মোঃ আলমগীর হোসেন মাঝী। বিশেষ অতিথি ছিলেন উপ-পরিচালক  মহিলা বিষয়ক অধিদপ্তর  শরীয়তপুর  খাদীজাতুন আছমা। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতিমা নাহিয়ান, কনেশ্বর এস,সি এড্ওয়ার্ড  ইন্সটিটিউশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আলমগীর হোসেন, কনেশ্বর ইউপি চেয়ারম্যান মোঃ আনিসুর রহমান বাচ্চু মাদবর, পূ্র্ব ডামুড্যা ইউপি চেয়ারম্যান মাসুদ পারভেজ লিটন। উপস্থিত ছিলেন স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীগণ।

অনুষ্ঠানে সকলেই সরকারের এই কর্মসূচির ভূয়সী প্রসংশা করেন এবং এ ধরণের কর্মসূচি গ্রহণ করায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং মহিলা বিষয়ক অধিদপ্তরকে সাধুবাদ জানান।

উল্লেখ্য, স্কুলে নারী শিক্ষার্থীর জন্য আলাদা টয়লেট থাকলেও সেখানে মাসিক ব্যবস্থাপনা বলতে কিছু নেই। তাই ৪০ শতাংশ ছাত্রীকে মাসে গড়ে ৩ দিন স্কুলে অনুপস্থিত থাকতে হয়। উপস্থিতি না থাকায় লেখাপড়ায় পিছিয়ে পড়তে হচ্ছে এদের।

অনেক সময় আর্থিক অবস্থার কারণে স্যানেটারি টাওয়েল বা প্যাডের পরিবর্তে ময়লা কাপড় ব্যবহারের ফলে নারী শিক্ষার্থীরা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। এদেরকে বিনামূল্যে সরবরাহেই সরকারের এই টাওয়েল বিতরণ কর্মসূচি।

এই বিভাগের আরো খবর