• বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২১ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

শরীয়তপুর বার্তা
৯২

নির্ধারিত সময়েই শেষ হবে মেট্রোরেলের কাজ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৫ জুলাই ২০২০  

করোনায় মেট্রোরেল প্রকল্প গতি হারালেও নির্ধারিত সময়েই কাজ শেষ করতে চায় ডিএমটিসিএল কর্তৃপক্ষ। এ জন্য দরকার হলে অতিরিক্ত শ্রমিক দিয়ে দিন-রাত কাজ করারও পরিকল্পনা আছে। রাজধানীর উত্তরা নর্থ থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম পর্বের বেশিরভাগ কাজ এরইমধ্যে শেষ হয়েছে। করোনা সংক্রমণ শুরুর পর পরই ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিডেটের অধীনে এমআরটি লাইন সিক্সের নির্মাণ কাজের গতি থামে।

আবার কাজ শুরু হলেও গতি নেই। এতোদিন উত্তরার মূল ডিপোতে কিছু কাজ চললেও জুলাইয়ের প্রথম থেকে মিরপুর, কারওয়ান বাজার ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু পয়েন্টে কাজ শুরু হয়েছে।

দ্রুত সম্পন্ন করতে আগে থেকেই পুরো প্রকল্পকে আটটি প্যাকেজ ভাগ করে কাজ করছে ডিএমটিসিএল। এরমধ্যে প্যাকেজ এক এর কাজ শেষ হয়েছে প্রায় আড়াই বছর আগে।

প্যাকেজ তিন ও চারের আওতাধীন উত্তরা নর্থ থেকে আগারগাও পর্যন্ত অগ্রগতি ৭৩ শতাংশের কিছু বেশী। আর প্যাকেজ ৫ এ ৪৫ শতাংশ ও প্যাকেজ ছয়ে ৪৬ শতাংশ কাজ শেষ হয়েছে। সব মিলিয়ে প্রকল্পের গড় অগ্রগতি ৪৬ দশমিক এক তিন শতাংশ। আগস্টের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যলয় স্টেশনের পাইলিং শেষ হবে।

ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক জানান, এটা একটি বড় এলাকা, প্রথমত আমরা গুরুত্ব দিয়েছি যেন সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করা যায়। পরবর্তীতে ফায়ার রেকের উপরে রেললাইন বাসানো এবং অনুষাঙ্গিক কাজ করা।

তিনি বলেন, আমাদের কিছু কিছু জায়গা আছে যেখানে আমরা বেশি ইকুপমেন্ট ব্যবহার করতে পারি। যেখানে এই সুযোগটা আছে আমরা সেখানে বেশি জনবল নিয়োগ করব এবং যেখানে বেশি ইকুপমেন্ট ব্যবহার করার সুযোগ আছে সেখানে আমরা বেশি ইকুপমেন্ট ব্যবহার করব।

করোনা কাজের গতি থামালেও ২০২১ সালে উদ্বোধনের লক্ষ্য থেকে এখনো সরছে না ডিএমটিসিএল কর্তৃপক্ষ। খরচ বৃদ্ধি ছাড়াই মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত নতুন এক্সটেনশনের কাজও দ্রুত সময়ে দৃশ্যমান করতে চায় ডিএমটিসিএল।

উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর