শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা ডামুড্যায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর জা‌জিরায় পাঁচটি ইট ভাটায় ছয় লাখ টাকা জরিমানা ও উচ্ছেদ ভারতের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার তৃতীয় টার্মিনাল নির্মাণ হলে সেবা পাবে আরও ১২ মিলিয়ন যাত্রী শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ট্রাইব্যুনাল রূপপুর বিদ্যুৎকেন্দ্র থেকে দেশ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে ৬০ বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন: ড. কামাল-রীভা গাঙ্গুলির বৈঠক
৩৩

পরিচয়হীন শিশুর অভিভাবকত্ব নির্ণয় করবে সরকার

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

পিতৃমাতৃপরিচয়হীন শিশুর অভিভাবকত্ব নির্ণয় এবং হিজড়াদের লিঙ্গভিত্তিক নাম পরিবর্তনে কাজ করবে সরকার।

জাতীয় মানবাধিকার কমিশনের ২-সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল মঙ্গলবার সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের সাথে এক দ্বিপাক্ষিক বৈঠক করেন। এতে তাদের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম এনডিসির নেতৃত্বে প্রতিনিধিদলটি মন্ত্রীর কাছে তিনটি সমস্যা সমাধানে তার হস্তক্ষেপ কামনা করেন।

দেশের পিতামাতার নামপরিচয়হীন শিশুদের বৈধকাগজপত্রে অভিভাবকত্ব নির্ণয়, মেয়ে বা ছেলের প্রবণতাসম্পন্ন হিজড়াদের লিঙ্গভিত্তিক নাম পরিবর্তনের সুযোগ এবং একই নামের বিভ্রান্তিদূরীকরণে সরকারি প্রতিষ্ঠান হিসেবে জাতীয় মানবাধিকার কমিশন এর নামের সাথে মিলযুক্ত সমাজকল্যাণ মন্ত্রণালয়ে নিবন্ধিকৃত এনজিও ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ এর নাম থেকে ‘কমিশন’ শব্দটির বদলে অন্যশব্দ প্রতিস্থাপনে ভূমিকা রাখার অনুরোধ জানান।

সমাজকল্যাণ মন্ত্রী তাদের প্রস্তাব মনোযোগসহকারে শোনেন এবং তার পক্ষ থেকে যা যা করণীয়, তা করার আশ্বাস দেন। তিনি দেশের দুস্থ, প্রতিবন্ধী, হিজড়া এবং পিতৃমাতৃপরিচয়হীন শিশুদের স্বার্থে কাজ করার জন্য তার দৃঢ়প্রত্যয়ও ব্যক্ত করেন।

প্রতিনিধিদলে জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য ড. কামাল উদ্দিন অন্তর্ভূক্ত ছিলেন।

এই বিভাগের আরো খবর