• মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮

  • || ০৫ জ্বিলকদ ১৪৪২

শরীয়তপুর বার্তা

পাঁচ খাবারে ক্যান্সারের ঝুঁকি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১২ মে ২০২১  

সুস্থ থাকার জন্য আমাদের সবারই পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। তবে কিছু কঠিন রোগ থেকে বাঁচতে কয়েকটি খাবার খাদ্যতালিকা থেকে বাদ রাখা জরুরি। নিশ্চয়ই জানেন, ক্যান্সার একটি মরণব্যাধি। এই রোগে এখন পর্যন্ত অনেকেই প্রাণ হারিয়েছেন। এমন কিছু খাবার আছে যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

সেজন্য আমাদের সবারই জানা উচিত কোন কোন খাবারে ক্যান্সারের ঝুঁকি রয়েছে। তবেই আমরা ক্যান্সার থেকে বাঁচতে আগে থেকে সাবধান থাকতে পারব। চলুন তবে জেনে নেয়া যাক যেসব খাবারে ক্যান্সার হওয়ার আশঙ্কা রয়েছে সে খাবারগুলো সম্পর্কে বিস্তারিত-

লো ফ্যাট প্রোডাক্ট

যেসব প্রোডাক্টে ‘লো-ফ্যাট’লেখা থাকে, সেই সমস্ত প্রোডাক্ট থেকেও সাবধান থাকুন। কারণ কৃত্রিম সুইটেনার ‘aspartame’ ক্যান্সারের কারণ হতে পারে।

রেড মিট

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত রেড মিট খেলে অগ্ন্যাশয় ক্যান্সার, কোলন ক্যান্সার বা কোলোরেক্টাল ক্যান্সারের সম্ভাবনা প্রবল থাকবে। টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে ক্যান্সার কাউন্সিলের মতে, ক্যান্সারের ঝুঁকি হ্রাস করার জন্য অবশ্যই প্রতিদিন রেড মিট খাওয়ার অভ্যাস বাদ দিতে হবে।

প্যাকেটজাত দ্রব্য

বর্তমানে অধিকাংশ মানুষই সময় বাঁচাতে প্যাকেটজাত খাবারের উপর নির্ভরশীল হয়ে পড়ছে। যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এসব খাবার ক্যান্সারেরও ঝুঁকি বাড়ায়। তাই প্যাকেটজাত খাবার থেকে দূরে থাকুন।

সাদা ময়দা

সাদা ময়দা ক্যান্সারের কারণ হতে পারে। অধিকাংশ ক্ষেত্রেই রিফাইন্ড ময়দায় রঙ করার জন্য রাসায়নিক পদার্থ দেয়া হয়ে থাকে। অন্য দিকে ময়দা রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দেয়।  

সবজির তেল

আমরা রান্না করা প্রায় প্রতিটি ক্ষেত্রেই উদ্ভিজ্জ তেল ব্যবহার করতে পছন্দ করি, তা সে সবজি বা স্বাস্থ্যকর খাবারই হোক। তবে দুর্ভাগ্যক্রমে এটি আপনার স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। এটি একটি রাসায়নিক প্রক্রিয়া দ্বারা উত্তোলন করা হয়, যা অত্যন্ত ক্ষতিকারক।