• বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪২

শরীয়তপুর বার্তা
১৪৮

প্রধানমন্ত্রী বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষিকে গুরুত্ব দিয়েছেন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০  

শরীয়তপুর প্রতিনিধিঃ জাজিরা উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৩ দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামীলীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন অপু বলেছেন, বিশ্বব্যাপী করোনা মহামারীর পরে আমাদের দেশে বন্যার প্রভাবে যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠার জন্য আমাদের কৃষিই একমাত্র ভরসা। বাংলাদেশের কৃষির কারণে আমাদের দেশ আজ খাদ্যে সয়ংসম্পন্ন। আমাদের স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে ৭ কোটি মানুষের জন্য খাদ্য আমদানী করতে আমাদের হিমশিম ক্ষেতে হয়েছে। বর্তমান প্রধানমন্ত্রী জাতির জনকের কন্যা শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে একই সমান জমির দেশে বাড়তি জনসংখ্যার ফলেও দেশের আজ খাদ্যে সয়ংসম্পন্ন।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান  টেকসই উন্নয়নের লক্ষ্যে কৃষিকে অগ্রাধিকার দিয়ে ১৯৭৩ সালের ৭ নম্বর আইনের মাধ্যমে কৃষি ব্যাংক প্রতিষ্ঠা করেন এবং ১৯৭৩ সালের ১০ নম্বর অ্যাক্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক রূপ নেয় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট। ধান ব্যতিরেকে বহুমুখী ফসল গবেষণার সুযোগ সম্প্রসারণের উদ্যোগ  নেয়া হয় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে। পুনর্গঠন করা হয় হর্টিকালচার  বোর্ড, তুলা উন্নয়ন বোর্ড, সিড সার্টিফিকেশন এজেন্সি, রাবার উন্নয়ন কার্যক্রম, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, মৎস্য ও প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠানসহ গবেষণা সমন্বয়ের সর্বোচ্চ প্রতিষ্ঠান বাংলাদেশ  কৃষি গবেষণা কাউন্সিল তিনি প্রতিষ্ঠা করেন। সোনালি আঁশের সম্ভাবনার দ্বার উন্মুক্ত করতে প্রতিষ্ঠা করেন পাট মন্ত্রণালয়।আমাদের দেশের চাল রপ্তানীর প্রক্রিয়া চলছে। এটা সম্ভব হয়েছে কৃষি প্রযুক্তির আধুনিকায়ন আর নতুন নতুন জাত উদ্ভাবনের ফলে। 

তিনি ১৩ অক্টোবর মঙ্গলবার দুপুরে জাজিরা উপজেলা পরিষদ মাঠে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন। জাজিরা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুজ্জামান ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাজিরা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোবারক আলী সিকদার, জাজিরা পৌরসভা মেয়র মোঃ ইউনুস বেপারী, উপজেলা ভাইস চেয়ারম্যান আ: জব্বার আকন, মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার, উপজেলা আওয়ামীলীগ সভাপতি জিএম নুরুল হক। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জামাল হোসেন।

উপজেলা বিভাগের পাঠকপ্রিয় খবর