• বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২১ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

শরীয়তপুর বার্তা
৩১

বন্যা মোকাবিলার সক্ষমতা আছে সরকারের: পলক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ জুলাই ২০২০  

বন্যা মোকাবিলার সক্ষমতা সরকারের রয়েছে উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক সহায়তার কার্যক্রম সারাবিশ্বে প্রশংসিত হয়েছে। একইভাবে তার নেতৃত্বাধীন সরকার দেশের বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্ষম হবে।

বুধবার সিংড়া উপজেলার কলম ইউনিয়নের ক্ষতিগ্রস্ত কলকলি বাঁধ রক্ষা কার্যক্রম পরিদর্শন শেষে এলাকার বন্যার্ত মানুষের মাঝে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণের সময় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী পলক বলেন, বন্যা আক্রান্ত সিংড়াসহ দেশের বিভিন্ন এলাকাতে বানভাসি মানুষের জন্যে পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। আশ্রয়কেন্দ্রগুলোতে অবস্থানকারীদের জন্যে খাবারের ব্যবস্থা করা হয়েছে। পানি নেমে না যাওয়া পর্যন্ত তারা সেখানে থাকবেন। প্রয়োজনে আরো আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হবে।

তিনি বলেন, আশ্রয়কেন্দ্রগুলোতে খাবারের পাশাপাশি পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট দেয়া হচ্ছে। কেউ অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থাও করা হয়েছে। এছাড়া বন্যা আক্রান্ত এলাকাগুলোতে মানুষের যাতায়াতে প্রয়োজনীয় নৌকা সরবরাহ ও ভ্রাম্যমাণ টয়লেট স্থাপন করা হচ্ছে।

জুনাইদ আহমেদ পলক আরো বলেন, বন্যা পরবর্তী সময়ে পুনর্বাসন কার্যক্রম সম্পন্ন করতে ক্ষতিগ্রস্ত কৃষক, মৎস্যজীবী ও গৃহহীনদের তালিকা তৈরি করা হচ্ছে। সরকারের সামর্থ্য অনুযায়ী ক্ষতিগ্রস্ত সবাইকে পুনর্বাসন কার্যক্রমের আওতায় আনা হবে।

পরে তিনি কলম ইউনিয়নের বিভিন্ন আশ্রয়কেন্দ্র পরিদর্শন এবং ত্রাণ বিতরণ করেন। বন্যা ও ঈদ উপলক্ষে সরকারের বরাদ্দ দেয়া ভিজিএফ সুবিধাভোগীদের মাঝে চাল বিতরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক রকি, কলম ইউনিয়নের চেয়ারম্যান মইনুল হক চুন্নু, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন মুন্সীসহ দলীয় নেতাকর্মীরা।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর