• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
একদিনে করোনায় ৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৬০২৮ শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণের বিকল্প নেই : প্রধানমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের বিশেষ স্বীকৃতি পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তন জলবায়ু কূটনীতিতে নতুন গতির সঞ্চার হবে প্রিন্স ফিলিপের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় একাত্তরের ১০ এপ্রিল ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে হবে:প্রধানমন্ত্রী করোনার ক্ষতি কাটিয়ে উঠতে ডি-৮ এর প্রতি প্রধানমন্ত্রী আহ্বান আজ বৈঠকে বসছেন ডি-৮ শীর্ষ নেতারা

ভূমধ্যসাগরে নৌকাডুবে ৪১ জনের মৃত্যু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১  

ইউরোপের উন্নত জীবনের আশায় ভূমধ্যসাগর পাড়ি দেয়ার সময় নৌকাডুবিতে প্রাণ হারিয়েছে আরো ৪১ অভিবাসী।

বুধবার জাতিসংঘের শরণার্থী ও অভিবাসন সংস্থা আইওএম এবং ইউএনএইচসিআর এক বিবৃতিতে জানায়, গত ১৮ ফেব্রুয়ারি অন্তত ১২০ সিরীয় অভিবাসীকে নিয়ে যাত্রা করেছিল নৌকাটি। পরবর্তীতে দুর্ঘটনায় ৪১ জনের মৃত্যু হয়েছে।

নৌকাটি ডুবতে শুরু করার প্রায় ১৫ ঘণ্টা পর একটি বাণিজ্যিক জাহাজ সহায়তার জন্য এগিয়ে আসে। এর মধ্যেই আটজনের মৃত্যু হয়।

আইওএম এবং ইউএনএইচসিআর জানিয়েছে, প্রায় ১৫ ঘণ্টা ধরে নৌকাতে থাকা যাত্রীরা সম্ভাব্য সব উপায়ে সাহায্য চাইতে থাকেন।

এই সময়ের মধ্যেই ছয়জন পানিতে পড়ে মারা যায়। দূরে একটি নৌকা দেখতে পেয়ে সাঁতার কেটে সেখানে যাওয়ার চেষ্টা করে অপর দু’জনের মৃত্যু হয়।

এই ঘটনার তিন ঘণ্টা পর ভস ট্রিটন নামের একটি জাহাজ নৌকাটির কাছে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করে। কিন্তু কঠিন এবং জটিল উদ্ধার অভিযানের সময় আরও বেশ কয়েকজন প্রাণ হারায়।

দুর্ঘটনায় জীবিত শরণার্থীদের উদ্ধার করে ইতালির সিসিলিয়ান বন্দর শহর পোর্তো এম্পেদোকলেতে নিয়ে যায় ওই জাহাজটি। এখনও তিন শিশু ও চার নারী নিখোঁজ রয়েছে। এদের মধ্যে এক নারী তার সদ্যজাত শিশুকে ল্যাম্পেদুসায় রেখে গেছেন।