বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

শরীয়তপুর বার্তা
১৯

ভেদরগঞ্জে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

শরীয়তপুর প্রতিনিধিঃ আজ ৬ অক্টোবর রবিবার সারা দেশের ন্যায় ভেদরগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে “ জন্ম সনদ শিশুর অধিকা,বাস্তবায়নের দায়ীত্ব সবার” এ প্রতিপাদ্য নিয়ে  বিভিন্ন কর্মসূচীতে  জাতীয় জন্ম নিবন্ধন দিবস ২০১৯ পালিত হয়েছে।
দিবসের কমৃসূচীর মধ্যে ছিল র‌্যালি ও আলোচনাসভা উপজেলা পরিষদের শহীদ আক্কাস শহীদ মহিউদ্দিন মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার মোহাম্মদ আবদুস সামাদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ হুমায়ুন কবিরসহ প্রমুখ।
এর পূর্বে উপজেলা পরিষদ মাঠ  থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে আবার একই স্থানে এসে শেষ হয়। সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহমেদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইন জন্ম নিবন্ধনের মাধ্যমে জন্ম নিবন্ধন  প্রক্রিয়া সহজ করার উদ্যোগের গ্রহন করেছে।
তিনি বলেন, জন্ম ও মৃত্যু নিবন্ধন একটি মূল্যবান সনদ। এর মাধ্যমে  কোন ব্যক্তির জন্ম বা মৃত্যুর দালিলিক প্রমাণ পাওয়া যায়। এছাড়া দৈনন্দিন জীবনে, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি,  ভোটার তালিকা অন্তর্ভূক্তি, জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি, পাসপোর্ট ইস্যু, বিবাহ নিবন্ধন, জমি  রেজিস্ট্রেশন, ব্যাংক হিসেব  খোলাসহ ১৮টি  সেবা গ্রহণে জন্ম নিবন্ধন সনদের বাধ্যবাধকতা আছে।

এই বিভাগের আরো খবর