• মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১০ ১৪২৭

  • || ০৯ রবিউস সানি ১৪৪২

শরীয়তপুর বার্তা
১১২

ভেদরগঞ্জে স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তি শীর্ষক সেমিনার

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২০  

শরীয়তপুর প্রতিনিধিঃ ভেদরগঞ্জে স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তি প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক প্রদর্শনী ও সেমিনার উদ্বোধন করা হয়েছে। ১৮ নভেম্বর বৃহস্পতিবার ভেদরগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে অনুষ্ঠিত প্রর্দশনীতে ১৬টি স্টলে অংশগ্রহণে এই প্রদর্শনী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনার উদ্বোধন করেন ভেদরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন কবির মোল্লা।

উদ্বোধনের পরে স্থানীয় বিদ্যালয় মিলনায়তনে উপজেলার বিভিন্ন স্কুল কলেজের বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের অংশগ্রহণে দিন ব্যাপী সেমিনারের আয়োজন করা হয়। ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ এর সভাপতিত্বে সেমিনারে মুলপ্রবন্ধ পাঠ করেন, বি সি এস আর আই এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মোহাম্মদ সেলিম খান।

বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা লিটন মুন্সী,বৈজ্ঞানিক  কর্মকর্তা ডঃ আসাদুজ্জামান  সুজন,সহকারী  কমিশনার (ভুমি)  শংকর চন্দ্র  বৈদ্য। উদ্বোধন শেষে অতিথিবৃন্দ বিভিন্ন স্টল পরিদর্শন করে।

উপজেলা পরিষদ শহীদ আলহাজ্ব হুমায়ুন কবির জানান বলেন, সরকার সারা বাংলাদেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যেতে ডিজিটাল কার্যক্রম হাতে নিয়েছেন। আজকের অনুষ্ঠানে বৈজ্ঞানিক কর্মকর্তাগণ অঙ্কুরিত শিশু খাদ্য, সুষম খাদ্য স্পিরুলিনা, বায়ু গ্যাস প্রযুক্তি, উন্নত চুলা প্রযুক্তি, পানি বিশুদ্ধকরণ ফিল্টার ও দীর্ঘস্থায়ী ট্রিটেড বাঁশের বিষয়ে দিক নির্দেশনামূলক নানা বক্তব্য দেন। এতে শুধু মানুষ উপকৃত হবে না। বরং কর্মসংস্থান সৃষ্টি করতে পারবে। বেকারত্ব দূর হবে।

তিনি তার বক্তব্যে বিসিএসআইআর এর কর্মকর্তাগণদের জানান, এই সেমিনার যেন উপজেলার ইউনিয়ন পর্যায়ে আয়োজন করা হয়। তাহলে এর ব্যাপক বিস্তার লাভ করবে এবং মানুষ জানবে এবং শিখবে। উপজেলার পক্ষ থেকে এ বিষয়ে তিনি সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান আরো বলেন, জাতির পিতা বিজ্ঞান  মনোস্ক শিক্ষার প্রসারের জন্য ডঃ কুদরতে হুদা শিক্ষা কমিশন গঠন করে ছিলেন। বঙ্গবন্ধু চেযে ছিলেন বাঙ্গালি জাতি কেরানী তৈরির শিক্ষা নয়, উন্নত বিজ্ঞান শিক্ষায় শিক্ষিত হয়ে বিশ্ব দরবারে মাথাতুলে দাঁড়াবে। জাতির পিতার সে স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উপজেলা বিভাগের পাঠকপ্রিয় খবর