• সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৮ ১৪২৭

  • || ২৯ শা'বান ১৪৪২

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যুক্তরাষ্ট্রের বিশেষ স্বীকৃতি পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তন জলবায়ু কূটনীতিতে নতুন গতির সঞ্চার হবে প্রিন্স ফিলিপের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় একাত্তরের ১০ এপ্রিল ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে হবে:প্রধানমন্ত্রী করোনার ক্ষতি কাটিয়ে উঠতে ডি-৮ এর প্রতি প্রধানমন্ত্রী আহ্বান আজ বৈঠকে বসছেন ডি-৮ শীর্ষ নেতারা মানুষ বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী টিকাদানে বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে বাংলাদেশ: প্রধানমন্ত্রী বাণিজ্য সম্প্রসারণে মার্কিন সরকারের সহায়তা চান প্রধানমন্ত্রী

মহাকাশে হোটেল নির্মাণ, চালু হবে ২০২৭ সালে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১০ মার্চ ২০২১  

প্রযুক্তির বদৌলতে আমরা এমন সব নতুন বিষয়ের সঙ্গে পরিচিত হয়েছি যা সাধারণ মানুষ কখনও হয়তো কল্পনাও করেনি। বিজ্ঞান ও প্রযুক্তির ছোঁয়ায় দৈনন্দিন জীবনে আধুনিকতা নতুনত্ব আনছে প্রতিনিয়ত। তারই ধারাবাহিকতায় এবার মহাকাশ পর্যটন ক্রমেই আলোচনার বিষয় হয়ে উঠছে। ভার্জিন গ্যালাকটিক থেকে শুরু করে এলন মাস্কের স্পেসএক্সের মত অনেকগুলো কোম্পানি এ নিয়ে গবেষণা করছে।

এবারও তেমনই এক ঘোষণার কথা শোনানো হচ্ছে পৃথিবীবাসীকে। সামনে নাকি পৃথিবীর পরিসীমার বাইরের মহাকাশে চলছে বিলাসবহুল হোটেল তৈরির কাজ। গণমাধ্যমের খবর অনুযায়ী ক্যালিফোর্নিয়ার সংস্থা গেটওয়ে ফাউন্ডেশন ২০১৯ সালে প্রথম এই হোটেলটির নকশা উন্মোচন করে।

মহাকাশের এই হোটেলটি পৃথিবীর বায়ুমণ্ডলের ওপরের স্তরে ভাসবে। এটি অনেকটা নাগরদোলার মতো চক্রাকার দেখতে হবে। ২০২৭ সালের মধ্যে অতিথিদের জন্য বিলাসবহুল এই হোটেল চালু করে দেওয়ার ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

প্রাথমিকভাবে হোটেলটির নাম রাখা হয়েছিল ‘দ্য ভন ব্রাউন স্টেশন’। তবে এর নতুন নামকরণ করা হয়েছে ‘ভয়েজার স্টেশন’। এটি নির্মাণের দায়িত্বে রয়েছে নির্মাণ সংস্থা অরবিটাল অ্যাসেম্বলি কর্পোরেশন। এটি গেটওয়ে ফাউন্ডেশনের প্রাক্তন পাইলট জন ব্লিনকো কর্তৃক পরিচালিত সংস্থা ।

সিএনএন ট্রাভেলের সঙ্গে সম্প্রতি এক সাক্ষাৎকারে ব্লিনকো জানান, কোভিডের কারণে হোটেলটির নির্মাণে কিছুটা বিলম্ব হয়েছে। তবে তারা আশাবাদী ২০২৬ এ  মহাকাশ হোটেলটির নির্মাণ কাজ শুরু হবে এবং পরের বছরের ভেতরেই মহাকাশে অবকাশ যাপনের স্বপ্ন সত্যি হয়ে উঠবে।

অন্যান্য হোটেলের সঙ্গে এর দৃশ্যগত তেমন পার্থক্য না থাকলেও এই হোটেলে বেশ কিছু ‘আউট অফ দ্য ওয়ার্ল্ড’ অনুষঙ্গ থাকবে। হোটেলটিতে থাকবে ২৪টি মডিউল যাদের ঘূর্ণনে কৃত্রিম অভিকর্ষজ বল তৈরি হবে। ফলে পৃথিবীর মতোই সেখানে ঘুরে কিংবা ভেসে বেড়াতে পারবেন।