মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

শরীয়তপুর বার্তা
৩৪

মেক্সিকোতে বার্ষিক `জোম্বি ওয়াক` উৎসব

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৯  

মেক্সিকোর সংস্কৃতির অন্যতম অংশ জোম্বি ওয়াক।

প্রতিবছরের মতো এবারও দেশটিতে আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে পালিত হলো জীবন্ত লাশের মিছিল। বার্ষিক জোম্বি ওয়াকের আয়োজনে অদ্ভূদ পোশাক ও ভয়ানক সাজে মেক্সিকো শহর যেন ভৌতিক সৌন্দর্যে রূপ নেয়।

হঠাৎ করে দেখলে মনে হবে যেন ভূতের রাজ্য। যেন জীবন্ত লাশের দখলে চলে গেছে পুরো শহর। তবে পরিস্থিতি ভয়াবহ হলেও ভয়ের কিছু নেই।  



মেক্সিকো শহরের বাসিন্দারা বার্ষিক জোম্বি ওয়াকে অংশ নিতেই এমন বেশে সেজেছেন।

প্রতিবছরই ঘটা করে মেক্সিকোতে পালিত হয় ব্যতিক্রমধর্মী এই উৎসব। সাজসজ্জায় ভয়াবহতার পাশাপাশি পোশাক ও ভঙ্গিতেও বৈচিত্রতা রয়েছে এসব জোম্বিদের।

জোম্বি ওয়াকে অংশগ্রহণকারীদের বেশির ভাগই এসেছেন পুরো পরিবার নিয়ে। অনেক পরিবার আবার ভয় দেখানোর এই আয়োজন উপভোগ করতে রাস্তায় নেমে এসেছেন।


উৎসবে অংশগ্রহণকারী একজন বলেন, সহিংসতার ভয়াবহতা থেকে শহরবাসীকে বেরিয়ে আনার পাশাপাশি তাদের আনন্দ দেয়ার লক্ষেই এই ভিন্ন আয়োজন। 

আরেক জন বলেন, এটা খুবই আনন্দদায়ক অভিজ্ঞতা। সবাই একসাথে জোড়ো হয়ে জোম্বি ওয়াকে অংশ নিয়েছি। এর মাধ্যমে আমার সন্তানরাও সামাজিকতা শেখার সুযোগ পেল। 


২০০১ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রথমবারের মতো অদ্ভূদ এই জোম্বি ওয়াকের আয়োজন করা হয়। এরপর থেকেই এই আয়োজন নিউ ইয়র্ক, কলোম্বিয়ার রাজধানী বোগোটা, ব্রাজিলের সাও পাওলোসহ পৃথিবীর বিভিন্ন দেশে উৎসব আকারে পালিত হচ্ছে।

এই বিভাগের আরো খবর