• মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮

  • || ০৫ জ্বিলকদ ১৪৪২

শরীয়তপুর বার্তা

শরীয়তপুর-চাঁদপুর নৌ-রুটে চালু হচ্ছে দ্রুতগামী ওয়াটার ট্যাক্সি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৫ মার্চ ২০২১  

শরীয়তপুর প্রতিনিধিঃ শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলা বিশেষ করে সখিপুর থানার ৯ ইউনিয়নে ১ লক্ষাধিক মানুষ ছাড়াও ডামুড্যা ও গোসাইরহাট উপজেলার ৪ ইউনিয়নের প্রায় অর্ধলক্ষ মানুষের মধ্যে প্রতিদিন কয়েক হাজার মানুষ এ এলাকা থেকে চাঁদপুর যাওয়া-আসা করে। বিপদ সংকূল নদীপথে বর্তমানে তাদের ইঞ্জিন চালিত নৌকা ও ট্রলারে প্রতিকূল আবহাওয়ার মাঝে প্রতিনিয়ত চলাচল করতে হয়।

এ এলাকার মানুষের যাতায়াতের সমস্যা সমাধানের জন্য সরকার শরীয়তপুর-চাঁদপুর নৌ-রুটে দ্রুতগামী ওয়াটার ট্যাক্সি চালুর পরিকল্পনা করছে। মার্চ মাসের প্রথম সপ্তাহে এ এলাকার নদী তীর রক্ষা কাজের উদ্বোধনকালে এ তথ্য জানিয়েছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এমপি। এতে করে দুই জেলার মানুষ অল্প সময়ের মধ্যে শরীয়তপুর থেকে চাঁদপুর যাতায়াত করতে পারবেন। বর্তমানে ট্রলারযোগে নৌপথে চাঁদপুর আসা-যাওয়া করেন শরীয়তপুরের যাত্রীরা। শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার নরসিংহপুর ফেরীঘাটের নিকটবর্তী আলুর বাজার এলাকায় নদী ভাঙন প্রতিরোধে সতর্কতামূলক প্রতিরক্ষা কাজের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্যকালে তিনি একথা জানান।

এ কে এম এনামুল হক শামীম বলেন, শরীয়তপুর জেলা ভৌগোলিক ভাবে চাঁদপুরের সাথে এক ও অভিন্ন। শরীয়তপুর জেলার নদী তীরবর্তী এলাকার মানুষজন শরীয়তপুরের চেয়ে চাঁদপুরেই বেশি কেনাকাটা, হাট-বাজার করে থাকেন। শুধু তাই নয় শিক্ষা ও চিকিৎসা নিতেও এই এলাকার মানুষ চাঁদপুরে নিয়মিত যাওয়া-আসা করেন। কারণ যেখানে শরীয়তপুর মূল শহরে যেতে তাদের দুই ঘণ্টা লাগে সেখানে চাঁদপুর যেতে সময় লাগে মাত্র ৩০ মিনিট। এই জন্য দুই জেলার মানুষের যাতায়াত ব্যবস্থা সহজ করতে আমরা ওয়াটার ট্যাক্সি চালুর কথা ভাবছি।’

উপমন্ত্রী আরও বলেন, শরীয়তপুর ও চাঁদপুরের জেলা প্রশাসক আমার খুবই কাছের মানুষ। আমি দুজনের সঙ্গে একাধিকবার এই বিষয়ে কথা বলেছি। এই জন্যে দুপাড়ে দুটি ওয়াটার ট্যাক্সি ঘাট নির্মাণ করা হবে। যেখানে যাত্রীরা বসে বিশ্রাম নেওয়ার পাশাপাশি উন্নত টয়লেটসহ সকল সুযোগ সুবিধা থাকবে। শরীয়তপুর-চাঁদপুর এর মেঘনা সেতু বা ট্যানেলের যে স্বপ্ন আমরা দেখছি, আশা করছি বর্তমান সরকারের মেয়াদ শেষ হবার আগেই সেটির ভিত্তি প্রস্তর স্থাপন করতে পারবো।’

নরসিংহপুর ঘাট এলাকার অধিবাসী মনির হোসেন জানান, আমাদের প্রিয়নেতা মাননীয় উপমন্ত্রী শামীম ভাই আমাদের সমস্যার কথা ভেবে যে উদ্যোগ নিয়েছে তা দ্রুত বাস্তবায়নও হবে বলে আমরা বিশ্বাস করি। এতে করে আমাদের যাতায়াতের পথ সুগম হবে।

নরসিংহপুর ঘাটের ইজারাদার ও চরসেন্সাস ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ জিতু মিয়া বেপারী বলেন, জাতির জনকের কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে সারা দেশে উন্নয়নের ধারা প্রবাহিত আছে। আমাদের প্রিয় নেতা নড়িয়া-সখিপুরের উন্নয়নের প্রাণ পুরুষ পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপিও এ অঞ্চলের শিক্ষা, চিকিৎসা, সড়ক, সেতুর পাশাপাশি নৌপথের উন্নয়নের অংশ হিসেবে শরীয়তপুর-চাঁদপুর নৌরুটে ওয়াটার ট্যাক্সি সার্ভিস চালুর ঘোষনা দিয়েছেন। এর ফলে যাতায়াতের পথ সুগম হওয়ার সাথে সাথে যাত্রীদের জীবনের ঝুকি হ্রাস পাবে সময় ও অর্থ সাশ্রয় হবে।

ভেদরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন কবির মোল্যা বলেন, মাননীয় উপমন্ত্রী আমাদের এ অঞ্চলের মানুষের পাশাপাশি ডামুড্যা, গোসাইরহাট ও নড়িয়া উপজেলার পূর্বাঞ্চলের মানুষের যাতায়াতের জন্য শরীয়তপুর-চাঁদপুর রুটে ওয়াটার ট্যাক্সি সার্ভিস এর যে উদ্যোগ নিয়েছেন তা আশা করি আগামী ২/১ মাসের মধ্যেই চালু করা সম্ভব হবে।