• মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮

  • || ০৫ জ্বিলকদ ১৪৪২

শরীয়তপুর বার্তা

শ্রদ্ধা ভালোবাসায় ভেদরগঞ্জে জাতির পিতার ১০১ তম জন্মদিন পালিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৮ মার্চ ২০২১  

শরীয়তপুর প্রতিনিধিঃ ভেদরগঞ্জ উপজেলা প্রশাসন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাঝ দিয়ে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মদিন পালিত হয়েছে। দিন ব্যাপি কর্মসূচির মধ্যে ছিল  সূর্যোদয়ের  সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, ম্যারাথন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরন।

১৮ মার্চ বুধবার উপজেলা পরিষদের শহীদ আক্কাস - শহীদ মহিউদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায়  প্রধান অতিথি ছিলেন  শরীয়তপুর -৩ আসনে সংসদ সদস্য আলহাজ্ব নাহিম রাজ্জাক। উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ এর  সভাপতিত্বে অনুষ্ঠিত সভায়  বিশেষ অতিথি ছিলেন  জেলা আওয়ামীলীগ সভাপতি ও  জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ছাবেদুর রহমান খোকা সিকদার।বক্তব্য   সহকারী কমিশনার (ভুমি) শংকর চন্দ্র বৈদ্য, ভেদরগঞ্জ পৌরসভা মেয়র আবুল বাশার চোকদার, সরকারি এম, এ রেজা কলেজে অধ্যক্ষ মোঃ আনোয়ার হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি আবদুল মান্নান বেপারী।

সভায় প্রধান অতিথি শরীয়তপুর -৩ আসনের সংসদ আলহাজ্ব নাহিম রাজ্জাক  বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম নাহলে আমরা স্বাধীনতা মুক্ত স্বদেশ, নিজস্ব সত্তা পেতাম না। তার জন্মের জন্য জাতি হিসেব আমি গর্বিত।

প্রতি বছর বঙ্গবন্ধুর জন্মদিনকে রাষ্ট্রীয় মর্যাদায় ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে উদযাপন করা হয়। এ উপলক্ষে আজ একদিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এবার জাতির পিতা শেখ মুজিুবর রহমানের জন্মশতবার্ষিকী হিসেবে ‘মুজিববর্ষ’ জাতীয়ভাবে পালিত হচ্ছে। এ উপলক্ষে সরকারি-বেসরকারি ও বিভিন্ন পর্যায়ে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবর রহমান ১৯২০ সালের এদিন তৎকালীন ভারতবর্ষের ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। তার বাবা শেখ লুৎফর রহমান ও মা শেখ সায়েরা খাতুন। লুৎফর-সায়েরা দম্পতির এ সন্তানই পরে এদেশের মানুষের মুক্তির ত্রাতা হিসেবে আবির্ভূত হন। বাঙালির অবিসংবাদিত এই নেতা ১৯৭৫ সালের ১৫ আগস্ট কাল রাতে একদল বিপথগামী সেনা সদস্যের হাতে স্ব-পরিবারে নিহত হন।
পাকিস্তানি শাসকদের শোষণ ও নিপীড়নের বিরুদ্ধে বঙ্গবন্ধু তার গতিশীল নেতৃত্বে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন এবং বাঙালি জাতির অধিকার প্রতিষ্ঠায় সংগ্রাম করেন। তার নির্দেশনায় দীর্ঘ ৯ মাস মুক্তিযুদ্ধের পর বাংলাদেশ স্বাধীন হয়।

২০২০ সাল ছিল বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী। বছরব্যাপী জাতির জনকের জন্মশত বার্ষিকীর অনুষ্ঠান সরকারি এবং বেসরকারিভাবে উদযাপিত হয়ে আসছে। কিন্তু করোনার প্রকোপে অনেক কর্মসূচি স্থগিত করা হয়, যা এবার উদযাপিত হতে যাচ্ছে। এছাড়া মুজিববর্ষের কলেবরও কিছুদিন বাড়ানো হয়েছে। সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী এ বছরের ১৬ ডিসেম্বর পর্যন্ত মুজিববর্ষ পালিত হবে।
মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এবার পালিত হতে যাচ্ছে টানা ১০ দিনের অনুষ্ঠান। যাতে বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং অন্যান্য বিদেশি অতিথিরা অংশ নেবেন। ‘মুজিব চিরন্তন’ শিরোনামে এ ১০ দিনের অনুষ্ঠান চলবে।

অপরদিকে ভেদরগঞ্জ উপজেলা আওয়ামী সকাল সাড়ে ৬ টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে। সকাল সাড়ে ৯টায়  উপজেলা পরিষদের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। সকাল ১০টায় ভেদরগঞ্জ  সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে কেক কাটেন। একই স্থানে উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাস্টার তোফাজ্জল হোসেন মোড়ল এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন শরীয়তপুর-৩ আসনের সাংসদ আলহাজ্ব নাহিম রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামীলীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ছাবেদুর রহমান খোকা সিকদার। উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক  হাজি আবদুল মান্নান হাওলাদার এর সঞ্চালনা উপজেলা ও জেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দ  বক্তব্য রাখেন।
এ ছাড়া  মসজিদে দোয়া মাহফিল ও মিলাদ মাহফিল এবং মন্দির, প্যাগোডা, গির্জাসহ সকল ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়।