মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

শরীয়তপুর বার্তা
২৮

সারাদেশ থেকে সিপাহি পদে নিয়োগ দেবে বিজিবি

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

৯৫তম ব্যাচে সিপাহি (জিডি) পদে পুরুষ ও মহিলা প্রার্থী নিয়োগ দেবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এইচএসসি বা সমমান পরীক্ষায় পাস করা প্রার্থীরা আবেদন করতে পারবেন টেলিটক প্রিপেইড সংযোগ থেকে ৩ নভেম্বর ২০১৯ তারিখের মধ্যে।

আবেদনের যোগ্যতা

উচ্চতা : পুরুষের ক্ষেত্রে ১.৬৭৬ মিটার বা ৫ ফুট ৬ ইঞ্চি আর উপজাতীয় হলে ১.৬২৫ মিটার। মহিলাদের ক্ষেত্রে ১.৭৪ মিটার বা ৫ ফুট ২ ইঞ্চি এবং উপজাতীয় হলে ১.৫২৪ মিটার।

ওজন : পুরুষের ক্ষেত্রে ৪৯.৮৯৫ কেজি (১১০ পাউন্ড), উপজাতীয় হলে ৪৭.১৭৩ কেজি বা ১০৪ পাউন্ড। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ৪৭.১৭৩ কেজি (১০৪ পাউন্ড) হতে হবে। আর প্রার্থী যদি মহিলা ও উপজাতি হন, তাহলে ওজন ৪৩.৫৪৪ কেজি (৯৬ পাউন্ড) হতে হবে।

বুকের মাপ : পুরুষের ক্ষেত্রে স্বাভাবিক বুকের মাপ ৮১.২৮ সেমি, স্ফীত ৮৬.৩৪ সেমি এবং উপজাতীয় হলে স্বাভাবিক ৭৬.২০ সেমি, স্ফীত ৮১.২৮ সেমি। মহিলাদের ক্ষেত্রে স্বাভাবিক ৭১.১২ সেমি এবং স্ফীত ৭৬.২০ সেমি। পুরুষ ও মহিলা উভয় প্রার্থীদের ক্ষেত্রে দৃষ্টিশক্তি ৬/৬।

শিক্ষাগত যোগ্যতা : এসএসসি/সমমানে কমপক্ষে জিপিএ-৩.০০ এবং এইচএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ-২.৫০ থাকতে হবে। পুরুষ ও মহিলা উভয় প্রার্থীর জন্য একই নিয়ম প্রযোজ্য।

বয়স : ৫ এপ্রিল ২০২০ তারিখে বয়স ১৮-২৩ বছর। বয়স গণনার ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়। পুরুষ ও মহিলা উভয় প্রার্থীকেই সাঁতার জানতে হবে।

শুধু অবিবাহিত প্রার্থীরাই আবেদন করতে পারবেন।

রেজিস্ট্রেশন বা আবেদন যেভাবে

টেলিটক প্রিপেইড সংযোগ থেকে ৩ নভেম্বর ২০১৯ তারিখের মধ্যে এসএমএস পাঠিয়ে রেজিস্ট্রেশন বা আবেদন করতে হবে। এর জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে BGB<Space>HSC BOARD KEYWORD<Space>HSC ROLL<Space>PASS YEAR<Space>SSC BOARD KEYWORD<Space>SSC ROLL<Space>PASS YEAR <Space>HOME DISTRICT CODE<Space>UPAZILLA NAME টাইপ করে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

প্রার্থীরা এসএমএস পাঠানোর পর তাত্ক্ষণিকভাবে তাদের তথ্য যাচাইয়ের পর যোগ্য প্রার্থীদের এসএমএসের মাধ্যমে একটি পিন নম্বর দেওয়া হবে। প্রার্থী অযোগ্য হলে এর কারণও এসএমএস দিয়ে জানিয়ে দেওয়া হবে।

যোগ্য প্রার্থীরা পিন নম্বর পাওয়ার পর ১৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে এসএমএসের মাধ্যমে। এর জন্য টেলিটক মোবাইল নম্বরে অন্তত ১৬০ টাকা ব্যালান্স রেখে BGB<Space> YES<Space>PIN NUMBER<Space>CONTACT MOBILE NUMBER (any mobile operator) টাইপ করে এসএমএস পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। এরপর প্রার্থীকে রেজিস্ট্রেশন নম্বরসহ একটি কনফার্মেশন প্রার্থীর মোবাইল নম্বরে পাঠানো হবে।

প্রার্থী রেজিস্ট্রেশন নম্বর হারিয়ে ফেললে কিংবা ভুলে গেলে আবার পেতে BGB<Space>HELP<Space>SSC BOARD KEYWORD<Space>SSC ROLL<Space>PASS YEAR <Space>HOME DISTRICT CODE<Space>UPAZILLA NAME লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

কনফার্মেশন এসএমএস পাওয়া প্রার্থীদের পরবর্তী সময়ে বিজিবির ০১৭২৯০২৪৮৪৮, ০১৮৪৭১৬৯৭৭৭ কিংবা ০১৫৫২১৪৬১৫০ নম্বর থেকে এসএমএসের মাধ্যমে পরীক্ষার তারিখ, স্থান ও অন্যান্য তথ্য জানিয়ে দেওয়া হবে। এই মেসেজটি মুছে বা হারিয়ে গেলে যেকোনো টেলিটক নম্বর থেকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে BGB<Space> HELP<Space>ROLL<Space> 95GD-301015 এবং পাঠাতে হবে 16222 নম্বরে।

ফি দেওয়ার পর আবেদন চূড়ান্তভাবে গৃহীত হবে, এরপর আর কোনো তথ্য সংশোধন বা পরিবর্তন করা যাবে না। বিভিন্ন জেলা কোড ও বোর্ড কি-ওয়ার্ড নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

মেডিক্যাল ও লিখিত পরীক্ষা

নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীদের পর্যায়ক্রমে ডাক্তারি পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা নেওয়া হবে। শুধু নির্বাচিত প্রার্থীদেরই এইচবিএস এজি রক্ত পরীক্ষা ও ডোপ টেস্ট করা হবে। উল্লেখ্য, এইচবিএস এজি রক্ত পরীক্ষায় নেগেটিভ এবং ডোপ টেস্ট পরীক্ষায় নট ডিটেসড ফলপ্রাপ্ত প্রার্থীরা চূড়ান্তভাবে নির্বাচিত বলে গণ্য হবেন।

পরবর্তী সময়ে পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট (ভিআর) হওয়ার পর তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে প্রার্থীদের নিয়োগপত্র দেওয়া হবে।

খেলোয়াড় হলে

জাতীয় পর্যায়ের খেলোয়াড়/বিকেএসপি/বিদেশি ক্রীড়া একাডেমিতে প্রশিক্ষণপ্রাপ্ত ও সম্ভাবনাময় খেলোয়াড়দের অগ্রাধিকার দেওয়া হবে। এ ক্ষেত্রে মানসম্মত ও দক্ষ খেলোয়াড়দের বিভিন্ন প্রতিযোগিতায় অর্জিত সনদপত্র সঙ্গে আনতে হবে।

বেতন স্কেল

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ৯০০০-২১৮০০ টাকা। আরো রয়েছে বাড়িভাড়া, বাসস্থান এবং বিধিমোতাবেক প্রাপ্য অন্য সুবিধাদি।

 

যেসব কাগজপত্র আনতে হবে

♦ এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় পাসের মূল বা প্রভিশনাল সনদপত্র (প্রযোজ্য ক্ষেত্রে)।

সংশ্লিষ্ট স্কুল-কলেজের প্রধান শিক্ষক/অধ্যক্ষ কর্তৃক এইচএসসি বা সমমান এবং এসএসসি বা সমমান পাসের প্রশংসাপত্র, যাতে স্থায়ী ঠিকানা ও জন্ম তারিখ উল্লেখ থাকবে।

♦ অভিভাবকের অনুমতিপত্র, যা সংশ্লিষ্ট চেয়ারম্যান বা ওয়ার্ড কমিশনার কর্তৃক সত্যায়িত।

♦ চারিত্রিক সনদপত্র।

♦ ইউনিয়ন পরিষদ বা পৌরসভা চেয়ারম্যান বা ওয়ার্ড কমিশনারের কাছ থেকে স্থায়ী নাগরিকত্বের সনদপত্র।

♦ সদ্য তোলা ১০ কপি পাসপোর্ট সাইজের ছবি (সত্যায়িত ব্যতীত)।

♦ ইউনিয়ন পরিষদ বা পৌরসভা চেয়ারম্যান বা ওয়ার্ড কমিশনার কর্তৃক প্রদত্ত অবিবাহিত সনদপত্র।

♦ জাতীয় পরিচয়পত্রের মূলকপিসহ সত্যায়িত ছায়াকপি।

♦ www.bgb.gov.bd লিংকে প্রবেশ করে ডাউনলোড অপশনে গিয়ে বিজিবিতে ভর্তীচ্ছু প্রার্থীদের তথ্যাদির ফরমে ক্লিক করতে হবে এবং ফরমটি ডাউনলোড করে দরকারি তথ্য পূরণ করে বাছাইয়ের দিন সঙ্গে আনতে হবে।

বিজিবির কর্মরত বা অবসরপ্রাপ্ত বা শহীদ/মৃত সদস্যের সন্তানদের ক্ষেত্রে সত্যায়িত ছবি, প্রার্থীর পিতার রেজিমেন্ট নম্বর, পদবি, নাম উল্লেখপূর্বক স্থায়ী ঠিকানাসংবলিত সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান বা পৌরসভা চেয়ারম্যান বা ওয়ার্ড কমিশনার কর্তৃক স্বাক্ষরিত এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক প্রতিস্বাক্ষরিত সনদপত্রের মূলকপিসহ ছায়াকপি উপস্থাপন করতে হবে।

এ ছাড়া বিজিবিতে কর্মরত সদস্যের সন্তানদের পিতার বর্তমান পরিচয়পত্রের সত্যায়িত ছায়াকপি এবং অবসরপ্রাপ্ত, শহীদ ও মৃত বিজিবি সদস্যের সন্তানরা তাঁর পিতার পেনশন বই, কার্যমুক্তি ছাড়পত্র ও পরিচয়পত্র নির্বাচনী পর্ষদের কাছে উপস্থাপনের জন্য সঙ্গে আনতে হবে।

মুক্তিযোদ্ধা, বিএনসিসি ক্যাডেট, আনসার ও গ্রাম প্রতিরক্ষা এবং সরকারি নিবাসী (এতিম) সদস্য প্রার্থীদের জন্য কাগজপত্র সম্পর্কে বিস্তারিত জানতে নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন।

♦  নিয়োগ বিজ্ঞপ্তি : http://bgb.portal.gov.bd অথবা bit.ly/32rMJVS লিংকে।

এই বিভাগের আরো খবর