• রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১০ ১৪২৭

  • || ১০ জমাদিউস সানি ১৪৪২

শরীয়তপুর বার্তা
৭৮৪

সূচকের ওঠানামায় পুঁজিবাজারে লেনদেন চলছে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২১  

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১০ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ওঠানামার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৪৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৭৪ ও ২০৬৬ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪৭১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এসময় লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৬টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ার।

এদিন বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো— বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, রবি, আইএফআইসি ব্যাংক, একটিভ ফাইন, কনফিডেন্স সিমেন্ট, জিবিবি পাওয়ার ও এনবিএল।

এদিন ১০ মিনিটে ডিএসইর সূচক বাডে ৩৮ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ১১ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬২৯ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১০০ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৪৪৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৮৮টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৪৫টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানি শেয়ারের দর।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর