• শনিবার   ১০ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৭ ১৪২৭

  • || ২৮ শা'বান ১৪৪২

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যুক্তরাষ্ট্রের বিশেষ স্বীকৃতি পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তন জলবায়ু কূটনীতিতে নতুন গতির সঞ্চার হবে প্রিন্স ফিলিপের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় একাত্তরের ১০ এপ্রিল ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে হবে:প্রধানমন্ত্রী করোনার ক্ষতি কাটিয়ে উঠতে ডি-৮ এর প্রতি প্রধানমন্ত্রী আহ্বান আজ বৈঠকে বসছেন ডি-৮ শীর্ষ নেতারা মানুষ বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী টিকাদানে বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে বাংলাদেশ: প্রধানমন্ত্রী বাণিজ্য সম্প্রসারণে মার্কিন সরকারের সহায়তা চান প্রধানমন্ত্রী

রান্নাবান্না

স্ট্রবেরির ফিরনি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৬ মার্চ ২০২১  

বাজারে এখন স্ট্রবেরি পাওয়া যায়। স্ট্রবেরি পুষ্টিগুণে ভরপুর। এতে রয়েছে প্রচুর পরিমানে পলিফেনল, ডায়টারি ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন। লাল টুকটুকে স্ট্রবেরি, দেখতে যেমন চোখভোলানো, স্বাদেও মনভোলানো। এই ফল রুপে আর স্বাদে একই রকম। 

স্ট্রবেরি ফ্লেভারের আইসক্রিম, চকলেটসহ বিভিন্ন খাবার অনেকেরই পছন্দের। তবে কখনো স্ট্রবেরির ফিরনি খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে ফেলুন এই পদটি। এটি খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক মজাদার স্ট্রবেরির ফিরনি তৈরির রেসিপিটি-  

উপকরণ: বাসমতি চাল পাঁচ টেবিল চামচ, ফুলক্রিম মিল্ক তিন কাপ, দুধ আধা কাপ, চিনি স্বাদমতো, স্ট্রবেরি ১০টি, ছোট এলাচ চার থেকে পাঁচটি, পেস্তা বাদাম কুচি এক টেবিল চামচ। 

প্রণালী: প্রথমে চালগুলো ১৫-২০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। এবার এর মধ্যে আধা কাপ দুধ দিয়ে পেস্ট করে নিন। স্ট্রবেরি স্লাইস করে পিউরি বানিয়ে নিন। এবার অন্য একটি পাত্রে ফুলক্রিম দুধ জ্বাল দিয়ে নিন। ফুটে উঠলে আঁচ কমিয়ে রাখুন, যতক্ষণ না দুধ ৩/৪ ভাগ হয়ে যায়। একটু পরে চালের গুঁড়া দিয়ে দিন ওই দুধের মধ্যে। এ সময় ক্রমাগত নাড়তে থাকুন। না হলে নিচে লেগে যেতে পারে। 

দুধে চালের গুঁড়া ভালোভাবে মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এরপর ছোট এলাচ আর চিনি মিশিয়ে নাড়ুন চিনি গলে গেলে এবার স্ট্রবেরি পিউরি মিশিয়ে নিন। আঁচ একদম কমিয়ে দিয়ে মিনিটখানেক রেখে নামিয়ে নিন। বাটিতে ঢেলে পেস্তা ও কাঠবাদাম কুচি দিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন মজাদার স্ট্রবেরির ফিরনি।