• সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৮ ১৪২৭

  • || ২৯ শা'বান ১৪৪২

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যুক্তরাষ্ট্রের বিশেষ স্বীকৃতি পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তন জলবায়ু কূটনীতিতে নতুন গতির সঞ্চার হবে প্রিন্স ফিলিপের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় একাত্তরের ১০ এপ্রিল ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে হবে:প্রধানমন্ত্রী করোনার ক্ষতি কাটিয়ে উঠতে ডি-৮ এর প্রতি প্রধানমন্ত্রী আহ্বান আজ বৈঠকে বসছেন ডি-৮ শীর্ষ নেতারা মানুষ বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী টিকাদানে বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে বাংলাদেশ: প্রধানমন্ত্রী বাণিজ্য সম্প্রসারণে মার্কিন সরকারের সহায়তা চান প্রধানমন্ত্রী

হোয়াটসঅ্যাপে আসছে বায়োমেট্রিক সুবিধা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২১  

নিরাপত্তা ইস্যুতে ব্যবহারকারী হারানোর দিনগুলোতে ওয়েব এবং ডেস্কটপ ভার্সনে বায়োমেট্রিক সুবিধা যোগ করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। কোম্পানিটি জানিয়েছে, নতুন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ফিঙ্গারপ্রিন্ট, ডেস্কটপ অথবা ওয়েবে ব্যবহারের সময় ফেইস আইডি অথবা আইরিশ স্ক্যান করতে পারবেন।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, ডেস্কটপ ভার্সনের নতুন লুকের অংশ হিসেবে এই ফিচার যোগ করছে হোয়াটসঅ্যাপ। এটি চাইলে ব্যবহার থেকে বিরতও থাকা যাবে। ডিভাইসের ওপর ভিত্তি করে লগইনের সময় ফিঙ্গারপ্রিন্ট, ফেইস আইডি অথবা আইরিশ আইডি ব্যবহার করতে হবে।

 

বর্তমানে ওয়েবে ব্যবহারের সময় কিউআর কোড স্ক্যান করতে হয়। নতুন ফিচার আসলে কিউআর-ও থাকবে। বায়োমেট্রিক হবে দ্বিতীয় ধাপের সুরক্ষা ব্যবস্থা। হোয়াটসঅ্যাপ কয়েক বছর ধরেই নতুন-নতুন ফিচার নিয়ে কাজ করছে। সম্প্রতি তারা সমালোচনায় পড়ে ডেটা শেয়ার সংক্রান্ত শর্তে। ফেসবুকের সঙ্গে ব্যবহারকারীর তথ্য শেয়ার করা হচ্ছে, এমন খবরে প্রায় ২০ লাখ মানুষ গত মাসে হোয়াটসঅ্যাপ ছেড়েছেন।

হোয়াটসঅ্যাপ বলছে, ‘এটি গুজব। ব্যবহারকারীর স্পর্শকাতর তথ্য আমরা নেই না। সুরক্ষা বাড়াতে চলতি বছরে আরও ফিচার যোগ করা হবে।’