• সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৬ ১৪২৭

  • || ০৩ সফর ১৪৪২

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ-ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক: কাদের শীতে করোনা পরিস্থিতি অবনতির ইঙ্গিত, এখনই প্রস্তুতির নির্দেশ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন : প্রধানমন্ত্রী অফিসের সামনে নেতাকর্মীদের মাথা ফাটিয়ে আন্দোলন করে বিএনপি প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে বিভিন্ন ব্যাংকের অনুদান করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩২, শনাক্ত ১৫৬৭ দেশে-বিদেশে ইসলাম প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন আল্লামা শফী আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন : প্রধানমন্ত্রী সীমান্তহত্যা বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী
৩০২

২১টি সেবা দিচ্ছে ওয়ান–স্টপ সার্ভিস সেন্টার

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২০  

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ৭টি সংস্থার ২১টি সেবা ওয়ান–স্টপ সার্ভিস সেন্টার (ওএসএস) বা এক দরজা থেকে দিচ্ছে। মানে হলো এসব সেবা পেতে বিনিয়োগকারীকে সরকারি সংস্থায় সংস্থায় দৌড়াতে হয় না। বিডার কাছ থেকেই অনলাইনে পাওয়া যায়।

বর্তমানে বিডার ওএসএস থেকে এখন যৌথ মূলধনি কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের (আরজেএসসি) কোম্পানির নামের ছাড়পত্র, কোম্পানি নিবন্ধন; জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ই-টিআইএন; বিডার প্রকল্প নিবন্ধন, অফিস স্থাপনের অনুমতি, মেয়াদ বর্ধিতকরণ, বাতিল ও সংশোধন, ভিসা সুপারিশ ও সংশোধন, ভিসা অন অ্যারাইভাল ও সংশোধন, কাজের অনুমতি, মেয়াদ বর্ধিতকরণ, সংশোধন ও বাতিল, রেমিট্যান্স সার্ভিসেস (নতুন), সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট, নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয়পত্র যাচাইকরণ, সুরক্ষাসেবা বিভাগের নিরাপত্তা ছাড়পত্র ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের ভূমি ব্যবহার ছাড়পত্র অনলাইনে পাওয়া যাচ্ছে।

রোববারও বিডা তিনটি সরকারি সংস্থা ও একটি বাণিজ্য সংগঠনের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে। এর মাধ্যমে ওই সব সংস্থা ও সংগঠনের দেওয়া ১৩টি বিনিয়োগ–সংক্রান্ত সেবা ওয়ান–স্টপ সার্ভিস সেন্টার (ওএসএস) বা এক দরজা থেকে পাওয়ার পথ খুলল।

সমঝোতার মাধ্যমে এসব সংস্থা ওয়ান–স্টপ সার্ভিসের সঙ্গে যুক্ত হওয়ার কাজ শুরু করল। সেবাগুলো যুক্ত হতে আরও কিছুদিন লাগবে। চার প্রতিষ্ঠান হলো ভূমি মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

বিডার কার্যালয়ে রোববার এক অনুষ্ঠানে এসব সমঝোতা স্মারক সই হয়। পরবর্তী সময়ে সফলভাবে সমন্বিতকরণ বা ইন্টিগ্রেশন হলে বিনিয়োগকারীরা ভূমি মন্ত্রণালয়ের অধীন সেবা জমির ই-নামজারীকরণ, ই-খতিয়ান, নামজারি খতিয়ান ও ভূমি ব্যবহার ছাড়পত্র বিডার ওএসএস থেকেই পাবে। একইভাবে রাজউকের সেবা ভূমি ব্যবহার ছাড়পত্র, নকশা অনুমোদন, বৃহৎ ও বিশেষায়িত প্রকল্পের ছাড়পত্র ও দখল সনদ, পরিবেশ অধিদপ্তরের পরিবেশ অবস্থানগত ছাড়পত্র, পরিবেশগত ছাড়পত্র, পরিবেশগত ছাড়পত্র নবায়ন ও পরিবেশগত প্রভাব মূল্যায়ন (ইআইএ) অনুমোদন এবং ঢাকা চেম্বারের উৎস সনদ বা সার্টিফিকেট অব অরিজিন ও সদস্যপদের সনদ বিডা ওএসএস থেকে পাওয়া যাবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম। তিনি বলেন, ‘ভিয়েতনাম অনলাইনে ২৪৭টি সেবা দেয়। আমরা কেন ১৫০টি দিতে পারব না।’

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, বিনিয়োগ নীতির ক্ষেত্রে বাংলাদেশ অন্যদের চেয়ে উদার। সুযোগ-সুবিধাও বেশি। সমস্যা হলো সেবা দেওয়ার সময় ও প্রক্রিয়া। তিনি বলেন, বিনিয়োগকারীদের আস্থা তৈরিতে ওয়ান–স্টপ সার্ভিস কার্যকর করতে হবে।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর