• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

তালের রুটি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২  

চলছে তালের মৌসুম। বাজারে এখন মৌসুমি এই ফল বেশ সহজলভ্য। তালের মিষ্টি ঘ্রাণ মুগ্ধ করে সবাইকে। তাল থেকে তৈরি করা যায় বিভিন্ন মিষ্টান্ন পদ। বিশেষ করে তালের পিঠা-পায়েস দেশে কিংবা বিদেশে সমানভাবে জনপ্রিয়। তাল দিয়ে চাইলে রুটিও তৈরি করতে পারেন। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. তালের রস/তালের ক্বাথ
২. লবণ
৩. ঘি/তেল
৪. ময়দা ও
৫. পানি

সব উপকরণ আন্দাজমতো পরিমাপ করেন নিতে হবে।

পদ্ধতি

চুলায় প্যান গরম করে কিছুটা পানি গরম করে নিন। এরপর পানির মধ্যে তালের ক্বাথ, লবণ ও ঘি একসঙ্গে মিশিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিতে হবে।

এক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যেন তাল পানির মিশ্রণটা বেশ ঘন হয়। ফুটে উঠলেই এতে দিয়ে দিতে হবে ময়দা। অল্প আঁচে ভালোভাবে নেড়ে মিশিয়ে ময়দা সেদ্ধ করে নামাতে হবে।

রুটি বানানোর জন্য যেভাবে ময়দা সেদ্ধ করা হয় ঠিক সেভাবেই তালের মধ্যে ময়দা দিয়ে নেড়ে সেদ্ধ করে নামাতে হবে।

ঠান্ডা হলে সেদ্ধ তাল ও ময়দার মিশ্রণ হাত দিয়ে ভালোভাবে মেখে রুটির ডো তৈরি করে নিতে হবে। এবার ডো থেকে রুটি তৈরি করে নিন।

তারপর সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে তালের রুটি। যে কোনো পদের সঙ্গেই খেতে পারবেন তালের এই তুলতুলে রুটি। একবার খেলেই মুখে লেগেড় থাকবে এর স্বাদ।