• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

কলা পাতায় তালের পিঠা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২  

তাল দিয়ে তৈরি নানা পিঠা খাওয়ার মৌসুম এখন। বাজারে কিনতে পাওয়া যাচ্ছে পাকা তাল। তালের সুমিষ্ট স্বাদ আর ঘ্রাণ বেশিরভাগের কাছেই পছন্দের। এই মৌসুমে বাঙালির আয়োজনে তালের পিঠা অন্যতম। তার মধ্যে একটি হলো কলা পাতায় তৈরি তালের পিঠা। যদি কলা পাতা সংগ্রহ করতে পারেন তবে এই পিঠা তৈরি করে সবাইকে চমকে দিন। এটি অত্যন্ত সুস্বাদু। চলুন তবে জেনে নেয়া যাক কলা পাতায় তালের পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: তালের রস এক কাপ, চালের গুঁড়া তিন কাপ, চিনি এক কাপ, লবণ স্বাদ মতো, নারিকেল কোড়ানো এক কাপ, দুধ এক কাপ, ইস্ট এক চা চামচ, কলা দুইটি।

প্রণালী: এক কাপ তালের রসের সঙ্গে তিন কাপ চালের গুঁড়া, এক কাপ চিনি, স্বাদ মতো লবণ, এক কাপ কোড়ানো নারিকেল মিশিয়ে নিন। এবার এক কাপ দুধের সঙ্গে এক চা চামচ ইস্ট মিশিয়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিন। ইস্ট না থাকলে এক চা চামচ বেকিং সোডা বা পাউডারও দিতে পারেন। উপকরণগুলো খুব ভালোভাবে মিশিয়ে নিন। এবার দুটি পাকা কলা ভালোভাবে ব্লেন্ড করে মিশ্রণের সঙ্গে মিশিয়ে দিন। এতে পিঠা নরম হবে। মিশ্রণটি দুই ঘণ্টার জন্য রেখে দিন।

এবার এক টুকরো কলা পাতা নিয়ে তার উপর দুই টেবিল চামচ মিশ্রণ দিন। উপর থেকে আর একটি কলা পাতা দিয়ে হালকা হাতে চেপে দিন। এবার একটি প্যানে কলা পাতার পিঠাটি দিয়ে ঢাকনা দিয়ে রাখুন। চুলার আঁচ মিডিয়ামে থাকবে। এভাবে পাঁচ থেকে ছয় মিনিট রাখুন। এরপর নিচের পাতাটিতে পোড়া পোড়া দাগ দেখা গেলে উল্টে দিন। আবার ঢাকনা দিয়ে রাখতে হবে তিন থেকে চার মিনিটের মতো। এবার পিঠাটি তুলে নিন। এভাবে একে একে সবগুলো পিঠা তৈরি করে নিন।