• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

পাঞ্জাবি আলুর দম

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২২  

আলুর দম বলতেই আমরা বুঝি মিষ্টি মিষ্টি শুকনো এক বাঙালি পদ। আজ শিখে নিন একটু অন্য স্বাদের পঞ্জাবি আলুর দম। 

উপকরণঃ

ছোট সাইজের সাতটি, দুইটি টমেটো পেস্ট, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, রসুনের কোয়া চারটি, আদা বাটা আধা টেবিল চামচ, কাজুবাদাম দশটি, আমন্ড ছয়টি, লবঙ্গ তিনটি এবং ছোট এলাচ ২টি। আরো লাগবে দারচিনি, টক দই ২ টেবিল চামচ, ঘন ক্রিম দুই টেবিল চামচ, ধনিয়া পাতা, আস্ত জিরা এক  চা চামচ, আস্ত ধনিয়া এক  চা চামচ, গুঁড়া হলুদ এক চামচ, কাশ্মীরি মির্চ পাউডার চার চা চামচ, শুকনা মরিচ ২টি, মৌরি এক চা চামচ, লবণ (পরিমাণ মতো), চিনি (স্বাদমতো), তেল চার টেবিল চামচ। 

প্রণালীঃ
আলু সিদ্ধ করে নিন। খেয়াল রাখবেন যেন একেবারে গলে না যায়। তারপর কড়াইতে ২ টেবল চামচ তেল দিয়ে দুইপিঠ সোনালি করে হালকা ভেজে নিন। সামান্য পানি দিয়ে কাজু ও আমন্ড বেটে পেস্ট তৈরি করে নিন।কড়াইতে তেল গরম করে গরম মশলা ফোড়ন দিয়ে দুই সেকেন্ড নেড়ে  পেঁয়াজ বাটা দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ নেড়ে আদা-রসুন বাটা দিন। বাদামি হয়ে এলে টমেটো বাটা দিন। নাড়তে থাকুন। কাঁচা গন্ধ চলে গেলে হলুদ গুঁড়া, কাশ্মীরি মির্চ পাউডার  ও লবণ দিন। শুকনো খোলায় গোটা জিরা, ধনিয়া ও মৌরি ভেজে গুঁড়া করে মশলা তৈরি করে রাখুন। এবার কড়াইতে কাজু-আমন্ড বাটা ও গুঁড়া ভাজা মশলা দিন। নাড়তে থাকুন যতক্ষণ না কারি তেল ছাড়তে শুরু করছে।

ক্রিম দিন। গ্রেভি বেশি শুকিয়ে আসছে মনে হলে সামান্য পানি দিন। আঁচ একদম কমিয়ে রাখুন যতক্ষণ না বুদবুদ উঠছে। স্বাদ চেখে দেখে মিষ্টি কম-বেশি বুঝে নিন। এবার আলু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। সব শেষে ধনিয়া পাতা কুচি ছড়িয়ে দিন।

লুচি কিংবা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন-আলুর দম।