• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

রুই মাছের কারি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২  

কথায় আছে, মাছে-ভাতে বাঙালি। প্রায় প্রতিদিনই কোনো না কোনো বেলায় মাছ খান কমবেমি সবাই। একেকজনের পছন্দ ভিন্ন ভিন্ন সব মাছ। তবে কমবেশি সবাই কিন্তু রুই মাছ খেতে পছন্দ করেন।

মচমচে ভাজা রুই মাছ থেকে শুরু করে এর বাহারি পদ সবারই পছন্দের। তেমনই রুই মাছের কারি বেশ জনপ্রিয় এক পদ। এই রেসিপিতে পাঁচফোরন ব্যবহারের কারণে পদের স্বাদ আরও বেড়ে যায়। গরম ভাতের সঙ্গে দারুন মানিয়ে যায় রুই মাছে কারি। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. রুই মাছ আধা কেজি
২. পাঁচফোড়ন ১ চা চামচ
৩. ধনেপাতা কুচি ১/৪ কাপ
৪. কালো গোল মরিচ সামান্য
৫. আদা আধা ইঞ্চি
৬. হলুদ আধা চা চামচ
৭. লবণ স্বাদমতো
৮. সরিষার তেল পরিমাণমতো
৯. টমেটো ২টি
১০. সরিষা ১ চা চামচ
১১. জিরা আধা চা চামচ
১২. লাল মরিচের গুঁড়া ১ চা চামচ ও
১৩. রসুন বাটা ৩ চা চামচ

পদ্ধতি

প্রথমে মাছ মেরিনেট করতে হলুদ, রসুন বাটা ও স্বাদ অনুযায়ী লবণ মিশিয়ে রাখুন। ঠান্ডা জায়গায় আধা ঘণ্টা রেখে দিন মাছ।

এবার মাছের মসলা তৈরি করতে একটি ব্লেন্ডারে সরিষা, কালো গোল মরিচ, জিরা, আদার টুকরো ও ১ চা চামচ রসুনের পেস্ট যোগ করুন। মসলাগুলো একসঙ্গে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণের সঙ্গে মরিচের গুঁড়া ও পাঁচফোড়ন মিশিয়ে নিন।

একটি প্যানে সরিষার তেল গরম করে ম্যারিনেট করা মাছগুলোকে হালকা করে ভেজে নিন। একই তেলে মসলার মিশ্রণ দিয়ে ২ মিনিট ভাজুন।

এবার ২টি টমেটো ব্লেন্ড করে এর পেস্ট যোগ করুন ও ভালভাবে মেশান। টমেটোসহ সব মসলা ভালো করে কষিয়ে নিন। মসলার উপর তেল ভাসলে ২ কাপ পানি দিয়ে ফুটিয়ে নিন। ৪-৫ মিনিট রাখলেই ঝোল গাঢ় হয়ে যাবে।

এবার এতে ভাজা মাছ দিন সঙ্গে ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে হবে এ পর্যায়ে। স্বাদ অনুযায়ী লবণ মেশান। আরও ৪-৫ মিনিট রান্না করলেই তৈরি হয়ে যাবে জিভে জল আনা রুই কারি।