• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

ঠাণ্ডা ঠাণ্ডা আবহাওয়ায় পাতে রাখুন পাতলা খিচুড়ি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২  

পাতলা খিচুড়ি বাঙ্গালীর খুব প্রিয় খাবার। রেসিপি জানা নেই বলে অনেকেই রান্না করতে পারে না। আবার হোটেল রেস্টুরেন্টে সাধারণত এই খাবার পাওয়া যায় না। তাই অনেকে ইচ্ছে থাকলেও খাবার সুযোগ পায় না। তাই আপনাদের জন্য রইল পাতলা খিচুড়ি রান্নার রেসিপি। রান্নার নিয়ম শিখে নিয়ে নিজে রান্না করে পরিবারের সবাইকে চমকে দিন। চলুন তবে জেনে নেয়া যাক পাতলা খিচুড়ি রান্নার রেসিপিটি- 

উপকরণ: পোলাও বা বাসমতির চাল দুই কাপ, মসুর ডাল আধা কাপ, মুগ ডাল এক কাপ, তেল দুই টেবিল চামচ, ঘি এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, আদা-রসুন বাটা দেড় টেবিল চামচ, কাঁচা মরিচ পাঁচটি, গাজর আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, সরিষার তেল ১/৪ কাপ, পেঁয়াজ কুচি তিনটি, শুকনো মরিচ চারটি, তেজপাতা তিনটি, এলাচ পাঁচ থেকে ছয়টি, মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, দারুচিনি দুই টুকরা, আস্ত জিরা এক চা চামচ, গরম মশলার গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ। 

প্রণালী: মুগ ডাল প্রথমে প্যানে মাঝারি আঁচে ভেজে নিন। ভাজা মুগ ডাল এবার মসুর ডাল ও চালের সঙ্গে মিশিয়ে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। অন্যদিকে চুলায় মাঝারি আঁচে প্যানে তেল গরম করে সবজিগুলো ভেজে নিন। আরেকটি প্যান চুলায় দিয়ে সরিষার তেল গরম করুন। গরম হলে শুকনো মরিচ, জিরা, দারুচিনি, এলাচ ও তেজপাতা মিশিয়ে এক মিনিট ভেজে নিন।

এবার পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে আদা-রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নাড়ুন। তার মধ্যে কাঁচা মরিচের ফালি দিয়ে দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে পানি মিশিয়ে তাতে দিয়ে দিন মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া ও জিরা গুঁড়া। কষানো মশলায় পানি ঝরিয়ে রাখা চাল-ডাল দিয়ে কয়েক মিনিট ভাজুন। গরম পানি দিয়ে দিন পরিমাণ মতো। স্বাদ মতো লবণ দিয়ে ভালো করে নেড়েচেড়ে ঢেকে দিন পাত্রটি। মিডিয়াম আঁচে পাঁচ মিনিট রাখুন।

তারপর ঢাকনা তুলে নেড়ে নিন খিচুড়ি। খিচুড়ি বেশি পাতলা করতে চাইলে আরো খানিকটা পানি দিতে পারেন। পানি ফুটে উঠলে কেটে রাখা সবজির টুকরাগুলো দিয়ে নেড়ে নিন। চুলার আঁচ কমিয়ে ঢেকে দিন পাত্র। আধা ঘণ্টা পর আরেকবার নেড়ে মটরশুঁটি ও কাঁচামরিচের টুকরা দিয়ে আরো পাঁচ মিনিট রান্না করুন। এরপর গরম মশলার গুঁড়া ও ঘি ছড়িয়ে দিন খিচুড়ির উপরে। তারপর গরম গরম পরিবেশন করুন।