• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৪ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
সমৃদ্ধ রাজস্ব ভাণ্ডার গড়ে তোলার ওপর প্রাধান্য দিচ্ছে সরকার মার্চে কাতার যাবেন প্রধানমন্ত্রী, সেপ্টেম্বরে ভারত সফরের সম্ভাবনা অপ্রতিরোধ্য অগ্রগতি কেউ রুখতে পারবে না উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক স্থাপিত হলো: প্রধানমন্ত্রী জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী ২০২২ সালে বিদেশে গেছেন ১১ লাখ ১৩ হাজার ৩৭৪ কর্মী: প্রধানমন্ত্রী

অষ্টমীতে হয়ে যাক মুখরোচক পনীর ভুর্জি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২  

দুর্গাপূজা যে জিনিসগুলো ছাড়া অসম্পূর্ণ; তার মধ্যে অন্যতম খাওয়া-দাওয়া। কিন্তু এই সময় অনেক বাড়িতে নিরামিষ খাওয়ার চল রয়েছে। মাছ, মাংস তো বটেই পেঁয়াজ, রসুনও রান্নাঘরে ঢোকে না। বিশেষত অষ্টমীতে এই চল আছে অনেকের বাড়িতে।

তাই বলে কি মুখরোচক কিছু খাওয়া যাবে না? আলবাত যাবে। এদিন পনীরের কোনো পদ রাঁধতে পারেন! এছাড়া পনীরের একাধিক পুষ্টিগুণ রয়েছে। ফ্রেশ পনীর একাধিক পুষ্টি জোগায় আমাদের। তাই বিকেলে বা রাতের খাবারের জন্য বানাতে পারেন পনীর ভুর্জি।

উপকরণ

২০০ গ্রাম পনীর, জিরা, কাঁচা লঙ্কা কুচি, তেল, হলুদ, লবণ স্বাদ মতো, ধনেপাতা কুচি।

পদ্ধতি

এটা বানানোর জন্য সবার আগে আপনাকে কড়াইতে তেল দিয়ে সেটাকে গরম করতে হবে। তেল গরম হলে তাতে জিরে ফোড়ন দিন। জিরে ভেজে নিয়ে তাতে দিয়ে দিন কাঁচা লঙ্কা কুচি। একটু ভেজে নিয়ে তাতে দিন ম্যাশ করা পনীর। এবার ভালো করে নাড়তে থাকুন। তারপর তাতে লবণ, ছবি, হলুদ দিয়ে দিন স্বাদ মতো। তারপর আরও ৫ থেকে ৭ মিনিট মাঝারি আঁচে রাঁধুন। তারপর গ্যাস বন্ধ করে দিন। উপর দিয়ে ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর ঢাকা খুলে পরিবেশন করুন পনীর ভুর্জি।

বাইরের খাবারের থেকে ঘরে বানানো এই খাবার যেমন সুস্বাদু তেমনই এই পুষ্টিগুণ। ফলে পকেট এবং স্বাস্থ্য দুই ভালো থাকবে। বিকেলে কোনো অতিথি এলে যেমন এই পদ দিতে পারবেন। তেমনই রাতে রুটি বা লুচির সঙ্গে পনীর ভুর্জি খেতে পারেন।