• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৪ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:

দেহাতি চিকেন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২২  

মুরগির মাংস দিয়ে আমরা বিরিয়ানি, কোরমা, রোস্ট, ভুনা ইত্যাদি খেয়ে থাকি? তবে খাবারের স্বাদে একটু ভিন্নতা আনতে চান? তাহলে খাবারের মেন্যুতে যোগ করুন একটু ভিন্ন স্বাদের দেহাতি চিকেন।
এই পদ ছোট বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের। হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে তৈরি করা যায় এই খাবারটি। চলুন তবে জেনে নেয়া যাক দেহাতি চিকেন রান্নার রেসিপিটি-      

উপকরণ: মুরগির মাংস এক কেজি, আদা এক টেবিল চামচ, রসুন তিনটি বড় আকারের, পেঁয়াজ চারটি, কাঁচা মরিচ পাঁচটি, তেজপাতা দুইটি, দারুচিনি একটি, এলাচ তিনটি, লবঙ্গ পাঁচটি, সাদা জিরা সামান্য, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়া আধা চা চামচ, মিট মশলা পরিমাণ মতো, ধনিয়া পাতা কুচি আধা চামচ, সরিষার তেল পরিমাণ মতো, পানি সামান্য।

প্রণালী: প্রথমেই মুরগির মাংস ভালো করে কেটে ধুঁয়ে নিন। পেঁয়াজকে কুচি কুচি করে কেটে নিন। রসুন, আদা ও কাঁচা মরিচ থেঁতো করে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে বেশ কিছুটা সরিষার তেল গরম দিন। এতে একটি তেজপাতা ও সামান্য হলুদ গুঁড়া দিয়ে মুরগির মাংস কষিয়ে নিন। ভালো করে কষিয়ে মাংস তুলে নিন।

এবার তেলের মধ্যে দুইটি শুকনো মরিচ, একটি তেজপাতা, একটি দারুচিনি, তিনটি ছোট এলাচ, চার থেকে পাঁচটি লবঙ্গ, এক চামচ সাদা জিরা, দুইটি আস্তো রসুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে পাঁচ মিনিট রান্না করুন। এবার একটি রসুন, কাঁচা মরিচ দিয়ে আবারো দুই মিনিট রান্না করে নিন। এরপর থেঁতো করা আদা দিয়ে আবারো ভালো করে রান্না করুন।

এবার আধা চামচ হলুদ গুঁড়া, এক চামচ লাল মরিচ গুঁড়া, এক চামচ কাশ্মীরি লাল মরিচ গুঁড়া, দুই চামচ ধনিয়া গুঁড়া, মিট মশলা দিয়ে ভালো করে মিশিয়ে কষিয়ে নিন। স্বাদ মতো লবণ দিয়ে আবারো ভালো করে মশলার সঙ্গে মিশিয়ে নিন। এক কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন। সাত থেকে আট মিনিট রান্না করুন। এবার মশলাগুলোকে স্মাশ করে নিন। এরপর ভেজে রাখা চিকেন দিয়ে মশলার সঙ্গে ভালো করে কষিয়ে নিন। দুই কাপ গরম পানি দিয়ে দিন। এর উপরে ধনিয়া পাতা কুচি দিয়ে দিন। পাঁচ মিনিট ঢেকে রান্না করুন। তৈরি হয়ে যাবে সুস্বাদু দেহাতি চিকেন।