• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বাটার চিকেন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২  

রুটি, পরোটা কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করা যায় বাটার চিকেন। উৎসবের আয়োজনে, অতিথি আপ্যায়নেও এই রেসিপিটি দারুণ। জেনে নিন রেসিপি।

উপকরণ: হাড় ছাড়া মুরগির মাংস পাতলা করে কাটা ৫০০ গ্রাম, টমেটো কিউব করে কাটা দুই কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, লাল কাঁচা মরিচ ছয়টি, শুকনা মরিচ গুঁড়া আধা চা চামচ, রসুন পাঁচ কোয়া, আদা কুচি দুই চা চামচ, এলাচি চারটি, জয়ত্রী আধা চা চামচ, কাসুরি মেথি সামান্য, লবণ পরিমাণমতো, মাখন ১০০ গ্রাম, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা-চামচ, ফ্রেশ ক্রিম আধা কাপ, পাপরিকা দুই চা চামচ, টমেটো সস দুই টেবিল চামচ, কাজুবাদাম বাটা দুই টেবিল চামচ, দারুচিনি একটি, চিনি দুই চা চামচ।

প্রণালী: কড়াইতে দুই টেবিল চামচ মাখন গরম করে পেঁয়াজ, আদা, রসুন, টমেটো, কাঁচা মরিচ, দারুচিনি, এলাচি, জয়ত্রী, কাসুরি মেথি একে একে দিয়ে পাঁচ মিনিট ভেজে নিন, এরমধ্যে দুই কাপ পানি দিয়ে ফুটাতে থাকুন। এরপর চুলা থেকে নামিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। কাজু বাটা, মরিচ গুঁড়া, পাপরিকা টমেটোর মিশ্রণের সঙ্গে মিলিয়ে রাখতে হবে। মাংসের সঙ্গে আদা বাটা, রসুন বাটা, সামান্য মরিচ গুঁড়া, টক দই, লবণ দিয়ে মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। এবার দুই টেবিল চামচ ময়দা মাখিয়ে নিন। প্যানে চার টেবিল চামচ মাখন গরম করে মাংস ভেজে নিয়ে টমেটোর মিশ্রণ ঢেলে দিতে হবে। তারপর তিন মিনিট চুলায় রেখে ক্রিম দিয়ে পরিবেশন পাত্রে ঢেলে নিন। ব্যাস, রেডি হয়ে গেল আপনার রেসিপি।