• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৪ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:

ডাল দিয়ে পাট শাক রান্না

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২২  

পালং, পুঁই কিংবা অন্যান্য শাকের মধ্যে পাটশাক সবার পছন্দের নাও হতে পারে। তবে এই শাকের গুণের শেষ নেই। পুষ্টিগুণে ভরপুর এ শাক শরীরের নানা ধরনের উপকার করে। পাট শাক দুই পদের হয়। মিষ্টি ও তিতা। মজার বিষয় হলো, পাট শাকও যে মিষ্টি লাগে তা অনেকে জানে না। না জানার ফলে তিতা মনে করে। অনেকে মুখে নিতেই ভয় পায়।
পাট শাকে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। পাট শাক বিভিন্ন উপায়ে রান্না করা যায়। সিদ্ধ বা ভাজি তো হয়ই। সবচেয়ে মজার হয় পাট শাকের ডাল। এই ডাল বাচ্চা থেকে বৃদ্ধ সবার পছন্দ। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ডাল দিয়ে পাট শাক রান্নার রেসিপিটি-

উপকরণ: পাট শাক এক আটি, মুগ/মসুর ডাল আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ ফালি দুই থেকে তিনটি, আদা-রসুন বাটা আধা টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমান মতো, গরম পানি পরিমান মতো, রসুন কুচি ৭ থেকে ৮টি, শুকনা মরিচ চার থেকে পাঁচটি, তেল চার টেবিল চামচ।

প্রণালী: প্রথমে শাকগুলো ধুয়ে কেটে নিন। মুগ ডাল শুকনা প্যানে টেলে ভালো করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন। আর মসুর ডাল দিয়ে রান্না করলে টালার দরকার নেই, শুধু ভালো করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখলেই হবে। এবার প্যানে দুই টেবিল চামচ তেল গরম করে একে একে কাঁচা মরিচ এবং পেঁয়াজ কুচি দিয়ে দিন।

পেঁয়াজ নরম হয়ে গেলে এতে আদা-রসুন বাটা দিয়ে সামান্য নেড়ে হলুদ এবং জিরা গুঁড়া দিয়ে অল্প গরম পানি দিন যাতে মশলা পুড়ে না যায়। মশলা অল্প অল্প পানি দিয়ে কষিয়ে নিন। মশলার উপর তেল উঠে গেলে ডাল দিয়ে দিন। ডাল মশলা ভালো করে নেড়ে অল্প গরম পানি দিয়ে দিন। এরপর কিছুক্ষনের জন্য পাত্র ঢেকে দিন ডাল সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

ডাল সিদ্ধ হয়ে গেলে ডালে লবণ দিন। পরিমান মতো গরম পানি দিয়ে ডাল ঢেকে রান্না করুন। ডালের পানি ঘন হয়ে এলে ডালের মধ্যে পাট শাক দিয়ে দিন। ভালো করে সব নেড়েচেড়ে ডাল ও শাক মিশিয়ে দিন। এরপর পাত্র ঢেকে দিয়ে রান্না করুন যতক্ষণনা শাক সিদ্ধ হয়ে যায়। শাক সিদ্ধ হয়ে ডাল ঘন হয়ে গেলে ডালের লবণ টেস্ট করে চুলা বন্ধ করে দিন।

এবার ডালে ফোঁড়ন দেয়ার জন্য প্যানে দুই টেবিল চামচ তেল গরম দিয়ে তার মধ্যে রসুন কুচি এবং শুকনা মরিচ দিন। রসুন বাদামি রং হয়ে গেলে তেল সহ সব একসঙ্গে ডালের মধ্যে ঢেলে পাত্রের ঢাকনা দিয়ে দিন। তৈরি মজাদার পাট শাকের ডাল। পরিবেশন করুন গরম গরম ভাতের সঙ্গে।