• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

মুরগির টুকরা রোস্ট

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

নতুন বর কিংবা বউকে আপ্যায়নে মুরগির টুকরা রোস্টের জনপ্রিয়তা আছে। বিশেষ করে দুপুরের খাবার আয়োজন জমজমাট করে তুলতে এই রেসিপি রাখতে পারেন। রইল রেসিপি।
উপকরণ: মুরগি- এক কেজি, পোস্তদানা বাটা অথবা কাজু বাদাম- এক টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা- প্রয়োজন মতো, জর্দার রং- এক চিমটি, তেল- সিকি কাপ, পেঁয়াজ বাটা- দুই টেবিল চামচ, আদা বাটা- এক টেবিল চামচ, রসুন বাটা- এক চা চামচ, লবণ- স্বাদ মতো, কাঁচামরিচ- পাঁচটি, গোলমরিচ গুঁড়া- এক চা চামচ, তেজপাতা- একটি, এলাচ- একটি, দারুচিনি- এক টুকরা, লবঙ্গ- তিনটি,টমেটো সস- এক টেবিল চামচ, টক দই- আধা কাপের কম, দুধ- আধা কাপ, চিনি- এক চা চামচ, কেওড়া জল- এক টেবিল চামচ, গাওয়া ঘি- এক চা চামচ।

প্রণালী: মুরগি চার টুকরা করে কেটে নিন। ভালো করে ধুয়ে কিচেন টাওয়েল বা পরিষ্কার কাপড় দিয়ে ভালো করে মুছে নিন রোস্টের টুকরা। সামান্য লবণ ও জর্দার রং একসঙ্গে মিশিয়ে মাংসের টুকরা মেখে নিন। এরপর একটি পাত্রে তেল গরম করে মাংসের টুকরাগুলো সোনালি করে ভেজে নিন মাংস। পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লবণ, গোলমরিচ গুঁড়া, তেজপাতা, এলাচ, দারুচিনি, লবঙ্গ, টমেটো সস ও  টক দই একসঙ্গে মিশিয়ে নিতে হবে। পেঁয়াজ বেরেস্তার তেল ও রোস্ট ভাজার তেল একসঙ্গে মিশিয়ে নিন। দুই তেলের মিশ্রণে মসলা মিশ্রণটি দিয়ে কষিয়ে নিন ভালো করে। চুলার আঁচ মাঝারি রাখুন। কষানো মশলায় ভেজে রাখা রোস্টের টুকরা দিয়ে আরো কয়েক মিনিট কষান। সামান্য পানি দিয়ে প্যান ঢেকে রাখুন ১০ মিনিট। এরপরে দুধের সঙ্গে এক চা চামচ পোস্তবাটা মিশিয়ে প্যানে ঢেলে দিন। চিনি ও কাঁচামরিচ দিয়ে নেড়ে দিন। আরো ১০ মিনিট ঢেকে রাখুন প্যান। চুলার জ্বাল একদম কমিয়ে দিতে হবে। কেওড়া জল ও ঘি দিয়ে নেড়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন গরম পোলাওয়ের সঙ্গে।