• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

পান্তোয়া পিঠা তৈরির রেসিপি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৮ মে ২০২৩  

বিভিন্ন স্বাদের পিঠা খাওয়া হয় বছরজুড়েই। তার মধ্যে অন্যতম হলো পান্তোয়া পিঠা। বিকেলের নাস্তায়, অতিথি আপ্যায়ন কিংবা শিশুর টিফিনে রাখতে পারেন সুস্বাদু এই পিঠা। এটি তৈরি করার জন্য বাড়িতে থাকা কিছু উপকরণই যথেষ্ট। সময়ও লাগে খুব কম। চলুন তবে জেনে নেওয়া যাক পান্তোয়া পিঠা তৈরির সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে

ডিম- ৬টি

চিনি- ১.৫ কাপ

ময়দা- ১.৫ কাপ

লবণ- পরিমাণমতো

তেল- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

একটি বাটিতে চারটি ডিম নিয়ে তাতে ১ কাপ চিনি ও পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এককাপ পরিমাণ ময়দা, ডিম ও চিনির মিশ্রণটির সঙ্গে মিশিয়ে নিয়ে বেটার তৈরি করতে হবে। বেটার শক্ত হয়ে গেলে তাতে ১/২ কাপ পরিমাণ লিকুইড দুধ দিয়ে নেবেন এবং ১৫ মিনিট ঢেকে রাখুন। খেয়াল রাখতে হবে বেটারটি যেন পাটিসাপটা পিঠার বেটারের মতো নরম হয়।

এর পর একটি প্যানে সামান্য তেল দিয়ে তাতে দুটো ডিম দিয়ে অমলেট তৈরি করে নিন। এক্ষেত্রে লক্ষ রাখবেন ডিমের কুসুম যেন ভেঙে না যায়। এখন ডিমের ওপর ২ চামচ চিনি দিয়ে দিতে হবে এবং ডিম ভেজে নিতে হবে। ডিম ভাজা হলে লম্বা করে ফোল্ড করে নেব এবং প্যান থেকে তুলে নিন। এবার প্যানে তেল ব্রাশ করে তাতে বেটার থেকে এক টেবিল চামচ বেটার পাটিসাপটা পিঠার মতো পাতলা করে দিয়ে ঢাকনা দিয়ে ৪/৫ মিনিট অল্প আঁচে রাখুন।

পিঠার উপর ভেজে রাখা ডিম দিয়ে ফোল্ড করে রাখুন। এ সময় চুলার আঁচ যেন কম থাকে। এবার ফোল্ড করা ভাজা পিঠা প্যানের এক পাশে রেখে প্যানে আবারও বেটার দিয়ে তাতে ফোল্ড করা পিঠা দিয়ে আরেকটি লেয়ার তৈরি করে নেবেন। হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।