• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

Fish Biryani : ফিশ বিরিয়ানি তৈরির রেসিপি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৫ মে ২০২৩  

বিরিয়ানির নাম শুনলেই মনে পড়ে মাংস দিয়ে তৈরি বিরিয়ানির কথা। কিন্তু সুস্বাদু বিরিয়ানি তৈরি করা সম্ভব মাছ দিয়েও। সেজন্য আপনার প্রয়োজন হবে যেকোনো বড় মাছ। তবে এই বিরিয়ানি রাঁধতে হবে সাবধানে। কোনোভাবে মাছের আঁশটে গন্ধ থেকে গেলে পুরো স্বাদটাই নষ্ট হয়ে যাবে। চলুন তবে জেনে নেওয়া যাক, কীভাবে খুব সহজেই তৈরি করবেন সুস্বাদু ফিশ বিরিয়ানি তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

যেকোনো বড় মাছ- ১ কেজি

বাসমতি চাল- ৩ কাপ

পেঁয়াজ কুচি- ৩টি

টমেটো কুচি- ৪টি

আদা ও রসুন বাটা- ১ টেবিল চামচ

ধনেপাতা কুচি- ১/৪ কাপ

পুদিনা পাতা কুচি- ১ টেবিল চামচ

কাঁচা মরিচ- ৭/৮টি

এলাচ- ৪টি

ক দই- ১/২ কাপ

ধনে গুঁড়া- ১ চা চামচ

কালো জিরা- ১ চা চামচ

লাল মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ

গরম মসলা গুঁড়া- ১/৪ চা চামচ

তেল- ১ কাপ

হলুদ ফুড কালার- সামান্য

লবণ- স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

মাছের টুকরোগুলো মোটা ও বড় টুকরা করে কেটে নিতে হবে। এরপর লবণ ১/৪ চা চামচ, ১ চা চামচ করে হলুদ ও মরিচ গুঁড়া ও লেবুর রস দিয়ে মেখে রাখুন ১৫ মিনিটের মতো। বাসমতি চাল ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটা পাত্রে পানি, লবণ, তেজপাতা, ৪ টে এলাচ, ২-৩ টি দারুচিনি, ৪ টি লবঙ্গ ও ২ টেবিল চামচ তেল দিয়ে ফোটান। ভিজিয়ে রাখা চালগুলো ফুটন্ত পানিতে ছেড়ে ৮ মিনিট ধরে ফুটিয়ে নিন। তারপর পানি ঝরিয়ে নিন।

একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ সোনালি করে ভেজে তুলে রাখুন। তারপর এতে মাছ হালকা করে ভেজে তুলে নিন। এবার একই তেলে টমেটো, আদা-রসুন বাটা এবং সব মসলা দিয়ে ভালো করে কষিয়ে কয়েক মিনিটের জন্য ঢেকে দিন। তারপর এতে ফেটে রাখা দই দিয়ে অল্প আচে ক্রমাগত নাড়তে থাকুন যতক্ষণ মসলার সঙ্গে ভালো করে মিশে না যায় ।

টমেটো একদম নরম হয়ে এলে তাতে গরম মসলা, কাঁচা মরিচ, ধনেপাতা, পুদিনাপাতা, ১/২ কাপ পানি এবং ভাজা মাছ যোগ করুন। সবকিছু আলতো করে মিশিয়ে নিয়ে ঢাকনা দিয়ে মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করুন। ঝোল শুকিয়ে তেল উপরে উঠে এলে মসলা থেকে মাছ উঠিয়ে নিন। এখন এ উপরে সেদ্ধ ভাত সমান করে বিছিয়ে তার উপর কাঁচা মরিচ, ভেজে রাখা পেঁয়াজ, ধনেপাতা, পুদিনা পাতা ও মাছের টুকরা বিছিয়ে দিন। সবশেষে ফুড কালার ছিটিয়ে ১০ থেকে ১৫ মিনিট দমে রাখুন। এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।