• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

ঝটপট বাড়িতে বানিয়ে নিন বার্গার

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ মে ২০২৩  

আজ ২৮ মে, আন্তর্জাতিক বার্গার দিবস। এমন দিনে বাড়িতেই বার্গার ঝটপট বানিয়ে নিন। বার্গার বানাতে হলে যে বিষয়ে সবচেয়ে বেশি নজর দিতে হয়, তাহল বান ব্রেড। তার সঙ্গে চিকেন স্টেক বা প্যাটি বানিয়ে নিতে হবে। সঙ্গে রাখতে হবে বেশ কিছু কাঁচা সবজি।
বার্গার বানাতে যা লাগবে-

বান ব্রেড
টমেটো সস।
মেয়োনিজ।
চিজ।
শসা ও পেঁয়াজ গোল করে কাটা টুকরে।
লেটুস পাতা।
গাজর গোল করে কাটা টুকরো।
প্রণালি

বার্গারে প্রথমেই বানান স্টেক বা প্যাটি। তার জন্য লাগবে কিমা। এই প্যাটি বানাতে পানি ঝরিয়ে নেয়া কিমাকে সামান্য লবণ গোলমরিচ মাখনে ভেজে নিন সামান্য। সঙ্গে দিন আদা বাটা,রসুন থেঁতো, পেঁয়াজ। পরিমাণ মতো নুন আর ডিমের কুসুম শেষের দিকে দিয়ে দিন।

এরপর তাতে ম্যাগি মশলা জাতীয় কোনো স্বাদ যোগকারী মশলা দিয়ে দিন। পুরোটা মেখে ২০ মিনিট রেখে দিন। পরে তা কাবাবের মতো শেপ করে নিন। এই কাবাব খুব বেশি মোটা করে ভাজবেন না। তাহলে ভিতরের দিক কাঁচা থাকতে পারে। কম আঁচে ভেজে একটি প্যানে তুলে রাখুন।

এরপর আসা যাক বান ব্রেডের দিকে। ব্রেড মাঝ বরাবর কেটে তাতে পর পর প্যাটি ও বাকি অংশ সাজিয়ে নিতে হবে। কাটা বানের মাঝে আগে লাগান মেয়োনিজ। তার উপর রাখুন শসা পেঁয়াজ। এরপর তৈরি করা চিকেন প্যাটি রেখে দিন। তার উপর দি চিজ। সামান্য টমেটো সস স্বাদ মতো নিন।

ব্যাস! গরম গরম লোভনীয় বার্গার মুখের সামনে হাজির!