• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

দায়িত্ব অবহেলা বিসিসি’র ২ প্রকৌশলীসহ ৬ জনকে চাকুরিচ্যুত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩  

 দায়িত্ব অবহেলা, সুবিধা পাইয়ে দেয়ার নামে উৎকোচ আদায়সহ গুরুত্বর বেশ কয়েকটি অভিযোগ প্রমানিত হওয়ায় বরিশাল সিটি করপোরেশন (বিসিসি)’র দুই প্রকৌশলীসহ ৬ জনকে চাকুরিচ্যুত করা হয়েছে।

মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস।চাকুরিচ্যুতরা হলেন, বরিশাল সিটি করপোরেশনের সহকারী প্রকৌশলী (চুক্তিভিত্তিক) বাকি উল্লাহ, উপ-সহকারী প্রকৌশলী আরিফুল ইসলাম, স্টিমেটর (চুক্তিভিত্তিক) শাওন আকন, কার্য সহকারী (অস্থায়ী) শাহ জালাল, কর আদায় সহকারী নূর হোসেন ও শাহিন হোসেন।

প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস বলেন, মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নির্দেশে বরিশাল সিটি করপোরেশনের সকল সড়কের কাজ ৫ বছরের গ্যারান্টিতে করা হচ্ছে। সেই অনুযায়ী সড়ক নির্মানকারী প্রতিষ্ঠান কাজ করে এবং সিটি করপোরেশনের সংশ্লিষ্ট শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা কাজও সেই ভাবেই বুঝে নেন।

তিনি বলেন,  বরিশাল নগরীর ধান গবেষনা রোডের নির্মাণ কাজ চলছে।  তবে সেখানে কাজের মান খারাপ হলেও তা সঠিকভাবে দেখভাল করেননি দায়িত্বরতরা এবং বিষয়টি কর্তৃপক্ষকেও জানায়নি। তাই দায়িত্ব অবহেলার এসব কারনে সহকারী প্রকৌশলী (চুক্তিভিত্তিক) বাকি উল্লাহ, উপ-সহকারী প্রকৌশলী আরিফুল ইসলাম, স্টিমেটর (চুক্তিভিত্তিক) শাওন আকন ও কার্য সহকারী (অস্থায়ী) শাহ জালালকে চাকুরিচ্যুত করা হয়েছে।

এছাড়া ৫ নম্বর ওয়ার্ডের একটি হোল্ডিং নম্বরের অনুকূলে গ্রাহকের কাছ থেকে তিন অর্থবছরের টাকা নিয়ে সিটি করপোরেশনের কোষাগারে এক অর্থবছরের টাকা জমা দেয় কর আদায় সহকারী নূর হোসেন।  বাকি টাকা সে আত্মসাৎ করে বিষয়টি গোপন রাখার চেষ্টা করে। তবে লেজার পোষ্টিং এর সময় বিষয়টি ধরা পরলে সেই অপরাধে তাকে চাকুরিচ্যুত করা হয়।

এছাড়া বরিশাল নগরীর ৬ নম্বর ওয়ার্ডের এক ব্যক্তির ১০ টি হোল্ডিং এর অনুকূলে মেয়র সাদিক আব্দুল্লাহ ধার্য্যকৃত কর কমিয়ে দেয়। তারপরও কর আদায় সহকারী শাহিন হোসেন ওই ব্যক্তির কাছ থেকে ১ লাখ ৪০ হাজার টাকা অবৈধভাবে আদায় করে আত্মসাৎ করে। যে বিষয়টি প্রমানিত হওয়ায় তাকেও চাকুরিচ্যুত করা হয়।