• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষায়, নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ মার্চ ২০২৩  

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধকালে পাকিস্তানী বাহিনী ও তাদের দোসর রাজাকার, আলবদর কর্তৃক বাঙালী গণহত্যার আর্ন্তজাতিক স্বীকৃতির দাবিতে বরিশালে প্রতিবাদী সমাবেশ করা হয়েছে।

শনিবার, ৪ মার্চ সন্ধ্যায় বরিশাল নগরির বান্দরোডস্থ মুক্তিযুদ্ধাকালীন নির্যাতন কেন্দ্র বধ্যভূমিতে এ সমাবেশের আয়োজন করে সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ’৭১। বরিশালের এ সমাবেশের মধ্য দিয়ে দেশব্যাপী গণহত্যার স্মৃতি বিজড়িত বধ্যভূমিতে আয়োজন করা এ প্রতিবাদী সমাবেশের সূচনা করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭১ সালে শহীদ মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ শেষে জাতীয় সংগীতের মাধ্যমে এই প্রতিবাদী সমাবেশের সূচনা হয়।

সমাবেশে বক্তারা ১৯৭১সালে পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক বাঙালি গণহত্যার কথা তুলে ধরে, এর বিচার ও আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জানান।

সভায় সেক্টর কমান্ডারস ফোরামের নেতারা বলেন, দেশব্যাপী প্রতিবাদী সমাবেশের সূচনা, বরিশাল থেকেই শুরু হলো। ধারাবাহিকতায় পুরো মার্চ মাস জুড়ে দেশের প্রতিটি বিভাগে এই সমাবেশ আয়োজন করা হবে। পরে আন্তর্জাতিক স্তরে, বিশেষ করে জাতিসংঘে এই দাবিতে  বিভিন্ন কর্মসূচি পালিত হবে।

সমাবেশে প্রধান অতিথি বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষায়, নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানের মুখ্য আলোচক সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ’৭১-এর মহাসচিব হারুন  হাবিব প্রবন্ধ উপস্থাপন করেন।

সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ’৭১-এর কার্যনির্বাহী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নুরুল আলমের সভাপতিত্বে সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের বরিশাল বিভাগীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রদীপ কুমার ঘোষ পুতুল। নতুন প্রজন্মের পক্ষে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড বরিশাল মহানগরের সভাপতি সাইয়েদ আহম্মেদ মান্না, হত্যার শিকার পরিবারের পক্ষে শহীদ বীর মুক্তিযোদ্ধা মজিবর রহমান কাঞ্চনের ছেলে শফিউর রহমান জামাল বক্তব্য দেন।

এছাড়া বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম, সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) এ কে মোহাম্মদ আলী শিকদার, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, বীর মুক্তিযোদ্ধা প্রফেসর আবুল কালাম আজাদ পাটোয়ারী, মহিলা পরিষদ বরিশালের সভানেত্রী রাবেয়া খাতুন, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি নজমুল হোসেন আকাশ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা ম. হামিদ প্রমুখ বক্তব্য রাখেন।

সমাবেশ শেষে শহীদ স্মৃতিতে মোমবাতি প্রজ্বলন করে শহীদ স্মৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।