• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

কৃষিক্ষেত্রে গবেষণায় সহায়তা পেল খুবি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৬ মার্চ ২০২৩  

বিকনের পর এবার খুলনা বিশ্ববিদ্যালয়ের গবেষণা সহায়তায় এগিয়ে এলো ব্যাংক এশিয়া। তবে ব্যাংক এশিয়া অনন্য দৃষ্টান্ত স্থাপন করলো কৃষি গবেষণায় সহায়তা করে। বিশ্ববিদ্যালয়ের সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের উপকূলীয় লবণাক্ত এলাকায় মাটির উর্বরতা বৃদ্ধি এবং ফসল উৎপাদন উপযোগী করার প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা পরিচালনায় এ সহায়তা দিয়েছে ব্যাংকটি।
গবেষণা সহায়তার পরিমাণ এক কোটি ২৮ লাখ টাকা এবং এর মেয়াদ ৩ বছর। প্রাইভেট প্রতিষ্ঠান হিসেবে কোনো ব্যাংক থেকে এ ধরনের কৃষি গবেষণায় সহায়তা প্রদান এটিই প্রথম।

শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মেলন কক্ষে এমওইউ স্বাক্ষর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, দেশের কোনো ব্যাংক কৃষিক্ষেত্রে এবং বিশেষত মাটির উর্বরতা বৃদ্ধি নিয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ের পাশে এগিয়ে এসে অনন্য নজির স্থাপন করলো। এটি দেশের প্রাইভেট সেক্টরের জন্য নতুন দৃষ্টান্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের গবেষণা জোরদারের জন্য তাগিদ দিয়েছেন। গবেষণার জন্য স্বতন্ত্র তহবিল গঠনের আহ্বান জানিয়েছেন। আমরা বিশ্ববিদ্যালয়কে অধিকতর গবেষণামুখী করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এরমধ্যে গবেষণায় সহায়তার জন্য স্বতন্ত্র ইনডোমেন্ট তহবিল গঠন করা হয়েছে।

অনুষ্ঠানে ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক আদিল চৌধুরী খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার চমৎকার পরিবেশ বিরাজ এবং গবেষণাসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করায় উপাচার্যকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের পদার্পণ করে আমরা উচ্ছ্বসিত। ব্যাংক এশিয়ার সঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয়ের কৃষি গবেষণার এই যাত্রা বহুবিস্তৃত এবং দীর্ঘায়িত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এমওইউতে স্বাক্ষর করেন ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী এবং ব্যাংক এশিয়ার পক্ষে ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট ডিভিশনের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট তাহমিদুর রশিদ। পরে স্বাক্ষরিত এমওইউ এর কপি উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এবং ব্যাংকের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক আদিল চৌধুরীর নিকট হস্তান্তর করা হয়।