• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

দেড় মণের মিষ্টি কুমড়া দেখতে ভিড়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩  

মেহেরপুরের গাংনী উপজেলার জুগিরগোফা গ্রামের কৃষক সাইফ আহাম্মেদ ৬০ কেজি তথা দেড় মণ ওজনের মিষ্টি কুমড়া চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন। আর এই মিষ্টি কুমড়া দেখতে ছুটে আসছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।
গাংনী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর আয়োজিত কৃষি প্রযুক্তি মেলায় প্রদর্শনের জন্য আনা হয়েছে বিশালাকৃতির এই মিষ্টি কুমড়া। ‘কৃষিই সমৃদ্ধ’ এ প্রতিপাদ্যে সোমবার দুপুরে গাংনী উপজেলা অডিটোরিয়াম চত্ত্বরে দুইদিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন হয়েছে।

কৃষক সাইফ আহাম্মেদের জমিতে উৎপাদিত এই মিষ্টি কুমড়া একদিকে যেমন এলাকাবাসীর দৃষ্টি কেড়েছে, অন্যদিকে নজর কেড়েছে মেলার বিচারকদেরও।
 
সাইফ আহাম্মেদ বলেন, পুকুর পাড়ের একটি পরিত্যক্ত জায়গায় সবজি চাষ করেছি। সেখানে বেশ কিছু উচ্চ ফলনশীল দেশীয় জাতের মিষ্টি কুমড়ার গাছ লাগিয়ে ছিলাম। সেখানেই এই মিষ্টি কুমড়া হয়েছে। সেটির ওজন হয়েছে ৬০ কেজি বা দেড় মণ। মেলা দেখতে আসা দর্শনার্থীরা মিষ্টি কুমড়ার ছবি তুলছে এবং কেউ সেলফি তুলছে। এটিই জেলার একমাত্র বড় ও বেশি অজনের মিষ্টি কুমড়া।

গাংনী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শিকদার মোহাম্মদ মহাইমেনুল আক্তার বলেন, জেলার মাটি সবজি উৎপাদনের জন্য খুবই উপযোগী। যেকোনো সবজি এ মাটিতে ভালো ফলন পাওয়া সম্ভব। জেলায় হাইব্রিডসহ দেশীয় বারি-৩, বারি-২, বারি-৭, হাজরি, জলদি, মিটাল মিষ্টি কুমড়ার আবাদ হয়ে থাকে।

তিনি বলেন, কৃষক সাইফ আহাম্মেদ প্রধানমন্ত্রীর নিদের্শনা অনুযায়ী এক ইঞ্চি জমি ফেলে না রেখে পুকুর পাড়ে মিষ্টি কুমড়ার চাষ করেছেন। এতে একটি গাছে ৬০ কেজি ওজনের মিষ্টি কুমড়া হয়েছে। এটিই আমাদের জানামতে সবচেয়ে বেশি ওজন ও বড় সাইজের মিষ্টি কুমড়া।