• বুধবার ১৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ০৯ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:

সাইবার অ্যাটাকে দেশের বিদ্যুৎ ব্যবস্থা ধ্বংস করে দেওয়া সম্ভব

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সাইবার অ্যাটাক করে পুরো দেশের বিদ্যুৎ ব্যবস্থা, টেলিফোন ব্যবস্থা, অর্থনীতিকে ধ্বংস করে দেওয়া সম্ভব। এই কারণেই সজীব ওয়াজেদ জয় ভাই ভবিষ্যৎ প্রজন্মকে প্রযুক্তি জ্ঞান সম্পন্ন করে তোলার জন্য নির্দেশনা দিয়েছেন।

রোববার (৪ জুন) নাটোরের সিংড়া উপজেলা পরিষদ হল রুমে ‘সাইবার ক্রাইম তথা সাইবার বুলিং প্রতিরোধ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের সাইবার জগতটাকে নিরাপদ রাখতে ডিজিটাল লিটারেসি, সাইবার সিকিউরিটি এবং সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্টের জন্য চারটা স্তরে কাজ করতে হবে। ব্যক্তি প্রতিষ্ঠান এবং পরিবার পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করা এখানে আমাদের সবচেয়ে প্রথম এবং প্রধান কাজ। আমাদের সন্তানদের মধ্যে সচেতনতা তৈরি করা দরকার। তাই আমাদের শিশুদের কম্পিউটার স্ক্রিন ও  স্মার্টফোনেও আমাদের খেয়াল রাখতে হবে। শিক্ষক ও বাবা-মাকে সন্তানদের সঙ্গে বন্ধুর মতো মিশতে হবে।

দ্বিতীয়ত হচ্ছে প্রযুক্তিগত উন্নয়ন। যাতে করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিংকে ব্যবহার করে বাংলাদেশের সাইবার ক্রিমিনালদেরকে আমরা ট্রাক ডাউন করতে পারি এবং তাদেরকে আইনের আওতায় আনতে পারি। এই চলমান প্রক্রিয়াটা চলতে থাকবে।

তৃতীয়ত আইনের কঠোর প্রয়োগ। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করা হয়েছ। কোনো নারী কিংবা কিশোরী অথবা কোনো ধর্মের আক্রমণ করলে তার বিরুদ্ধে পুলিশ কঠোরভাবে আইন প্রয়োগ করতে পারে।

পলক বলেন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যেভাবে মহান মুক্তিযুদ্ধে বিজয়ী হয়ে এই দেশকে স্বাধীন করেছি, তেমনি সারা বিশ্বের সাইবার ক্রিমিনালদের বিরুদ্ধে আমরা যুদ্ধ করে বাংলাদেশকে বিশ্বের বুকে স্মার্ট বাংলাদেশ হিসেবে, নিরাপদ বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠিত করবো ইনশাআল্লাহ।

নাটোরের জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার সাইফুর রহমান, সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুন প্রমুখ।