• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

  • || ২৭ রবিউস সানি ১৪৪৩

শরীয়তপুর বার্তা

ফেসবুকের তথ্যতো অসাংবাদিকতার মাধ্যম: পিআইবি`র মহাপরিচালক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৪ মার্চ ২০২১  

শরীয়তপুর প্রতিনিধি: প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি'র) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের তথ্যতো অসাংবাদিকতার মাধ্যম। কারণ এখানে কোন এডিটিং হয়না। মানুষ ইচ্ছেমত লিখতে পারে। আর পত্রিকা, টিভি ও অনলাইন পোর্টালতো ফেসবুকের মত নয়। এখানে এডিটিং করতে হয়। সত্য ঘটনাকে ওঠানো হয়। বর্তমানে মোবাইল সাংবাদিকতা চলছে। এ কারনেই  আমরা পিআইবি'র পক্ষ থেকে মোবাইল সাংবাদিকতার উপরে প্রশিক্ষণের ব্যবস্থা করবো।

শনিবার (১৩ মার্চ) বিকেলে শরীয়তপুর সার্কিট হাউস সভাকক্ষে পিআইবি শরীয়তপুর জেলার সাংবাদিকদের জন্য তিন দিনব্যাপী অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ ও সিআরসি, সিডও এবং মিনা বিষায়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপ্রধানের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মহাপরিচালক বলেন, সাংবাদিকদের প্রতিদিনের ঘটনার সংবাদগুলো করলেই শুধু চলবে না। যে সংবাদ এলাকার ও জনগনের উন্নয়নের চাবিকাঠি, সে সংবাদগুলো খুঁজে খুঁজে বের করে গণমাধ্যমে তুলতে হবে। এগুলো গণমাধ্যম কর্মীদের দায়িত্ব ও কর্তব্য।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় গ্রামঅঞ্চলগুলোতে বেশিরভাগই নৌ-পথ ছিল। সড়ক পথের সংখ্যা কম ছিল। তখন নৌ-পথে অনেক যুদ্ধ হয়েছে। সেই সময় পাকিস্তানিরা অনেক গণহত্যা চালিয়েছে। মুক্তিযুদ্ধের সব তথ্য এখনও লিপিবদ্ধ করা সম্ভব হয়নি। এই কাজগুলোইতো সাংবাদিকদের কাজ। একজন সাংবাদিকের রেফারেন্স জরুরী। ব্যাকগ্রাউন্ড যদি জানা না থাকে, তাহলেতো সংবাদদিকতা পরিপূর্ণ হয়না।

এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শরীয়তপুরের জেলা প্রশাসক পারভেজ হাসান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য শরীয়তপুরের পুলিশ সুপার এসএম আশরাফুজ্জামান, শরীয়তপুর পৌরসভার মেয়র পারভেজ রহমান জন। এসময় বিআইবি'র অন্যান্য কর্মকর্তা ও পত্রিকা, টিভি ও অনলাইন পোর্টালের প্রশিক্ষিণ নেয়া জেলার ৬৫ জন সাংবাদিক উপস্থিত ছিলেন।