• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শরীয়তপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে ওরিয়েন্টেশন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩ জুন ২০২১  

শরীয়তপুর প্রতিনিধিঃ
৩ জুন(বৃহস্পতিবার)শরীয়তপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের নিয়ে  ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সিভিল সার্জন ডাঃ এস এম আবদুল্লাহ আল মুরাদ এর সভাপতিত্বে সভায় মূল প্রবন্দ উপস্থাপন করেন  মেডিকেল অফিসার ডাঃ মাসুদ হাসান। জেলা ইপিআই সুপার ভাইজার মোঃ মোজাম্মেল হকের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ সৈয়দা শাহিনুর নাজিয়া।

সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ এস এম আবদুল্লাহ আল মুরাদ বলেন, এটি একটি জাতীয় ক্যাম্পেইন। সকলের প্রতি আহ্বান এই সচেতনতা কার্যক্রমের সঙ্গে যুক্ত হবার জন্য। স্বাস্থ্যকর্মীদের বলবো শিশুরা আসার পরেই যেন টিকাগুলো খোলা হয়। এছাড়া টিকা খোলা বা শিশুকে টিকা খাওয়ানোর সময় স্যানিটাইজার নয় বরং সাবান পানি দিয়ে হাত ধুয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে ভালো করতে গিয়ে যেন খারাপটা না হয়।

সভায় অবহিত করা হয় যে, আগামী ৫-১৯ জুন পর্যন্ত পক্ষকালব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে শরীয়তপুর জেলার ৬ উপজেলার ৬৫ ইউনিয়ন ও ৬ পৌর এলাকায়  ৬-১১ মাস বয়সী ১৯ হাজার ৩শ ৭০ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ক্যাপসুল (১,০০,০০০ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী ১ লাখ ৫০ হাজার ৯৮৮ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ (২,০০,০০০ আইইউ) ক্যাপসুল খাওয়ানাের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরােধে ক্যাম্পেইন পরিচালনায় কেন্দ্রসমূহে স্বাস্থ্যবিধি অনুসরণ করা আবশ্যক। যেমন- মুখে মাস্ক পরা, সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ভালভাবে বার বার দুই হাত ধৌত করা/হ্যান্ড স্যানিটাইজার দিয়ে বার বার হাত পরিষ্কার করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে কার্যক্রম পরিচালনা করা।

কর্মসূচির দিনে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১ হাজার ৬৩৮টি কেন্দ্রের মাধ্যমে ৩ হাজার ২৭৬ জন স্বেচছাসেবক ও ২৪৮ জন স্বাস্থ্য সহকারীর তত্ত্বাবধানে এই কর্মসূচী পালন করা হবে। উল্লেখ্য যে, বাংলাদেশ সরকারের সরবরাহকৃত এই ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমােদিত ল্যাবরেটরীতে পরীক্ষিত এবং শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ।