• বুধবার   ২৬ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৩ ১৪২৮

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪৩

শরীয়তপুর বার্তা

শরীয়তপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত 

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২১  

শরীয়তপুর প্রতিনিধিঃ 

মোমবাতি প্রজ্জলন,শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, রচনা,চিত্রাঙ্কন ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার মাঝ দিয়ে শরীয়তপুর জেলা প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়।

১৪ ডিসেম্বর রাত ১২ টা ০১ মিনিটে শহরে মনোহর বাজারের বধ্যভূমিতে ও কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি জ্বালিয়ে  শহীদ বুদ্ধি জীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এসময়ে  জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান, পুলিশ সুপার এস এম আশরাফুজ্জামান,সিভিল সার্জন ডাঃ এস এম আবদুল্লাহ আল মুরাদ, জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক অনল কুমার দে,মুক্তিযুদ্ধা শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন  শ্রেণী পেশার মানুষ।

আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান বলেন, বিষাদ ও বেদনার স্মৃতি নিয়ে ফিরে এল শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালে জাতির চিরগৌরবের মহান মুক্তিযুদ্ধের বিজয়ের প্রাক্কালে এই দিনে (১৪ ডিসেম্বর) দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যার পৈশাচিকতায় মেতে উঠেছিল পাকিস্তানি হানাদার বর্বর সেনাবাহিনী। এই হত্যাযজ্ঞে সরাসরি সহায়তা করেছিল তাদের পদলেহী এ দেশের কিছু কুলাঙ্গার, রাজাকার, আলবদর, আলশামস নামে যারা ঘৃণিত।

দেশের বীর সন্তান মুক্তিযোদ্ধাদের প্রবল বিক্রমের সামনে টিকতে না পেরে গণহত্যাকারী পাকিস্তানি হানাদার সেনারা যখন মাথানত করে আত্মসমর্পণ করতে প্রস্তুতি নিচ্ছে, তখন তার অব্যবহিত আগে তারা এক জঘন্য নীলনকশা করেছিল।

স্বাধীন বাঙালি জাতিকে মেধা-মননহীন করে তুলতে তারা বেছে বেছে দেশের শ্রেষ্ঠ সন্তান—শিক্ষাবিদ, গবেষক, সাহিত্যিক, সাংবাদিক, সংস্কৃতিসেবী, চিকিৎসক, প্রকৌশলী, আইনজীবীসহ সমাজে সৃজনশীলতায় অগ্রণী মানুষদের বাড়ি থেকে ধরে নিয়ে গিয়ে অমানবিক নির্যাতন করে হত্যা করে।

সমাজসেবকসহ অগ্রণী চিন্তার মানুষদের ধরে ধরে হত্যা করেছে। জাতি আজ ১৪ ডিসেম্বর বিনয় ও পরম শ্রদ্ধায় এই শহীদ বুদ্ধজীবীদের স্মরণ করবে।

জেলাপ্রশাসক  শহীদ বুদ্ধিজীবীদের  গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তাঁদের বিদেহী আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। তিনি বলেন, শহীদ বুদ্ধিজীবীদের আদর্শ ও পথ অনুসরণ করে অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে পারলেই তাঁদের আত্মত্যাগ সার্থক হবে।