• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শরীয়তপুরে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২২  

শরীয়তপুর প্রতিনিধি:

শরীয়তপুর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. সালেহুজ্জামান এর সভাপতিত্বে জেলা ও দায়রা জজ আদালত ভবনের দ্বিতীয় তলায় শনিবার দুপুরে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত হয়ছে।

কনফারেন্সে স্বাগত বক্তব্যে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. সালেহুজ্জামান বলেছেন, প্রচলিত আইনে ৯ বছরের কম বয়সী কোন শিশুকে গ্রেফতার করা যাবে না। আসামী শিশু হলে আইন বা ধারা বিবেচনা না করে শুধু মাত্র শিশু আইনেই ব্যবস্থা নিতে হবে। তিনি আরো বলেন, শিশু আইন-২০১৩ অনুযায়ী শিশু আদালত, বিচার, বয়স নির্ধারণ, শিশু আদালতের ক্ষমতা, এখতিয়ার, পরিবেশ, বিচার প্রক্রিয়া, বিচার সমাপ্তির সময়সীমা ও গ্রেফতার সংক্রান্তে নির্দেশনা প্রদান করা হয়েছে। শিশু অপরাধের মামলা তদন্তের ক্ষেত্রে অভিযোগ পত্রে পরিবর্তে সবুজ কাগজে দোষী পত্র দাখিল করতে হবে।

তিনি বলেন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৩ হাজার ২১২টি মামলা বিচারাধীন রয়েছে। কোভিড মহামারীতে বিচার কার্য ব্যহত হওয়ায় মামলার জট সৃষ্টি হয়। মামলার বিচার কার্য দ্রুত শেষ করার লক্ষ্যে তিনি সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা ও চিকিৎসকদের উদ্দেশ্যে বলেন, তদন্ত প্রতিবেদন দাখিল, আদালতে আলামত প্রেরণ, পরোয়ানা ও ক্রোকি তামিল এবং সাক্ষি উপস্থাপনের ক্ষেত্রে যত্নবান হতে হবে। চিকিৎসা সনদ, ময়না তদন্ত প্রতিবেদন যথা সময়ে আদালতে পৌঁছলে বিচার কার্য তরান্বিত হবে।

জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. হেদায়েত উল্লাহর সঞ্চালনায় কনফারেন্সে বক্তব্য রাখেন অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট চাদনী রূপম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রাজিবুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার সাইফুর রহমান, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সামচুল হক, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার সুমন পোদ্দারসহ পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, র‌্যাব কর্মকর্তা, জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ।