• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ৯ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

শরীয়তপুর বার্তা

শাণিত শরীয়তপুর- উদ্যোক্তাদের ডিজিটাল প্ল্যাটফর্ম

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২  

শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুর জেলা প্রশাসনের উদ্যোগে জেলায় তরুণ উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও অর্থায়ন সুবিধা সহজীকরণে লক্ষ্যে চালু হয়েছে ‘শাণিত শরীয়তপুর- উদ্যোক্তাদের ডিজিটাল প্ল্যাটফর্ম’।

এই প্ল্যাটফর্মের মাধ্যমে তরুণ উদ্যোক্তারা বিভিন্ন ধরনের প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবেন। প্রশিক্ষণ প্রদানের জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি দফতর ও সংস্থা এই প্ল্যাটফর্মের সাথে সংযুক্ত রয়েছে। আগ্রহী উদ্যোক্তারা এই প্ল্যাটফর্ম ব্যবহার করে এ জেলার বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে সরাসরি যোগাযোগ তথা আবেদন করার মাধ্যমের অর্থায়নের সুবিধাও পাবেন। জেলা পর্যায়ে উদ্যোক্তা উন্নয়নে সরকারের প্রণোদনা প্যাকজের আওতায় বরাদ্দের টাকা ও কৃষিঋণের জন্য প্রাপ্ত বরাদ্দ যাতে সঠিকভাবে বন্টিত হয় সেজন্য এই প্ল্যাটফর্ম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান জেলা প্রশাসক।

শনিবার (১৩ আগস্ট) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শাণিত শরীয়তপুর-উদ্যোক্তাদের ডিজিটাল প্ল্যাটফর্ম বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন শরীয়তপুরের জেলা প্রশাসক মো. পারভেজ হাসান।

জেলা প্রশাসক পারভেজ হাসান বলেন, আমার পরিকল্পনা ও নেতৃত্বে উদ্যোক্তা উন্নয়নের প্রয়াস হিসেবে যাত্রা শুরু করি ‘শাণিত শরীয়তপুর- উদ্যোক্তাদের ডিজিটাল প্ল্যাটফর্ম’। মুজিববর্ষ ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্রক্ষণে ৪র্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি ও বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারের ‘তারুণ্যের শক্তি’ ধারণাকে উপজীব্য করে ও তারুণ্যের শক্তিতে উজ্জীবিত সোনার বাংলা গড়ার প্রত্যয়- মূলমন্ত্রকে ধারণ করে প্রতিষ্ঠা করা হয়েছে ডিজিটাল এই প্ল্যাটফর্মটি। এই প্ল্যাটফর্মের তিনটি প্রধান স্তম্ভ হল- আত্মকর্মসংস্থান, আত্মসম্মান, আত্মমর্যাদা।

জেলা প্রশাসক বলেন, আমরা দেখতে পাই যে, পথচলার শুরুর দিকে অনেক উদ্যোক্তাই যথাযথ প্রশিক্ষণ ও অর্থায়নের অভাবে তার উদ্যোগকে সামনের দিকে নেতৃত্ব দিতে অসুবিধায় পড়েন। এই সমস্যার সমাধানকল্পে উদ্যোক্তা, প্রশিক্ষণ প্রতিষ্ঠান ও ঋণদানকারী প্রতিষ্ঠান- এই তিন আর্থ-সামাজিক উন্নয়ন অনুঘটকের (Catalyst) মাঝে মিসিং লিংকগুলোকে (Missing Link/Gap) একসুতোয় এনে যোগসূত্র (Network/Nexus) স্থাপন করার জন্যই আমাদের এই আনন্দ উদ্যোগ। এই উদ্যোগের ওয়েব পোর্টাল ও কন্টেন্ট ডেভেলপমেন্টের কাজে সক্রিয় ভূমিকা পালন করেন সহকারী কমিশনার মো. মাহবুবুল ইসলাম।