• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

তৃতীয়দিনে দেশ ও জাতীর জন্য মন্দিরে মন্দিরে প্রার্থনা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২  

শরীয়তপুর প্রতিনিধি : সনাতন ধর্মাবলম্বিদের শারদীয় উৎসবের তৃতীয় দিনে আজ মহা অষ্টমি। দেশ, জাতী ও পরিবারের সদস্যদের জন্য মন্দিরে মন্দিরে প্রার্থনা করছেন ভক্তরা। নারী-পুরুষ, শিশুসহ সকল শ্রেণি পেশার মানুষ দেবি দুর্গার চরনে পুষ্প দিয়ে অঞ্জলি নিবেদন করছেন। ভক্তরা দেবি দুর্গার কাছে প্রার্থনা করছেন জগতের সকল প্রাণির রোগ, শোক দুর করে সম্পদ আর সমুদ্ধিতে ভরে উঠুক পৃথিবী।


নড়িয়া উপজেলার ভোজেশ্বর মশুরা ঘোষপাড়া রাধাগোবিন্দ মন্দিরে দুর্গা পূজার মন্ডবটি সাজানো হয়েছে ১৫১ অবতারের মুর্তি দিয়ে। সনাতন ধর্মাবলম্বিরা অবতারে বিশ্বাস করেন। বিভিন্ন সময় বিভিন্ন দেবতা অবতার রুপে পৃথীবিতে এসেছেন। জগতের মঙ্গল করেছেন। ১৫১ প্রতিমা নিয়ে জেলার বৃহৎ শারদীয়া দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। রং তুলির আচড়ে সুনিপুন ভাস্কর্যে মা দুর্গার রূপের পাশাপাশি ফুটিয়ে তোলা হয়েছে সনাতন ধর্মের পৌরাণিক কাহিনী। সাথে অপরূপ সাজসজ্জা। সব মিলিয়ে মনমুগ্ধকর আয়োজন।


তাই এ মন্ডপ ঘিরে ধর্ম-বর্ণ নির্বিশেষে সর্বত্র সৃষ্টি হয়েছে ব্যাপক উৎসাহ-উদ্দিপনার। বাড়তি উচ্ছাসের। শিশু থেকে বৃদ্ধ নারী-পুরুষ নির্বিশেষে রং-বে রংয়ের বাহারী পোশাকে দলে দলে আসছেন পূজারী-ভক্ত-দর্শনার্থী অগণিত মানুষ। অশুভ সকল শক্তির বিনাসে সম্প্রীতির শারদীয়া উৎসব এখানে নতুন মহিমায় আর্বিভূত হয়েছে।

মন্ডপের প্রবেশ পথের দু’পাশে অপরূপ সাজসজ্জা করা হয়েছে। মূল মন্ডপের ভিতরে প্রবেশ করতেই দুই পাশে সনাতন ধর্মের বিভিন্ন দেব-দেবীর সারি সারি প্রতিমা।


সর্বশেষ মূল মন্ডপে রয়েছে মা দূর্গার মূর্তি। গত দুই মাস ধরে ৬ জন কারিগর নিরলস শ্রম দিয়ে সত্য, ত্রেতা, দাপর ও কলি যুগের সনাতন কাহিনী অবলম্বনে প্রতিমা তৈরী করেছেন। যা দেখতে বিভিন্ন এলাকা থেকে ভক্ত-দর্শনার্থীরা আসছেন স্ব-পরিবারে।

ভক্তরা জানান, এবার দেবী দুর্গার রূপ, রাধা-কৃষ্ণ ও হর-পারবতির মিলন, এবার দেবীর গজে আগমন ও নৌকায় গমন, বিষ্ণু অবতার ইত্যাদি পৌরাণিক সনাতন কাহিনীর সমন্বয়ে বৃহৎ পরিসরে ১৫১ প্রতিমার মন্ডপ স্থাপন করা হয়েছে। এরমধ্য দিয়ে সনাতন ধর্ম সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও সম্প্রীতির বন্ধন তুলে ধরার চেষ্টা করা হয়েছে।