• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

যে কোন দুর্যোগ মোকাবেলায় কৃষি হবে প্রধান রক্ষাকবচ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ  শরীয়তপুর জেলাপ্রশাসক মোঃ পারভেজ হাসান বলেছেন, বিশ্ব সংকট মোকাবেলায় মুক্তির হাতিয়ার হিসেবে ঢালরূপে আবির্ভূত হয়েছে বাংলার কৃষি। সেই ঢাল হাতে নিপুণ সৈনিক বাংলার কৃষক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সর্বস্তরের কর্মচারীবৃন্দ। আর এই পুরো কর্মযজ্ঞের সফলতা দিগন্ত উন্মুচোন করতে বাস্তবতার নিরিখে কাজ করে যাচ্ছেন কৃষি বান্ধব মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষিবান্ধব মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নির্দেশ প্রদান করেন “এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে”। এই নির্দেশনাকে পালনের জন্য দেশের এই বিশ্বব্যাপি সম্ভাব্য খাদ্য সংকট মোকাবেলায় মাননীয় কৃষিমন্ত্রীর পদক্ষেপগুলো রীতিমতো বিশ্ব নজির হিসেবে ইতোমধ্যেই সমাদৃত হয়েছে। তিনি  শনিবার ২২ অক্টোবর ভেদরগঞ্জ উপজেলা পরিষদের শহীদ আক্কাছ-শহীদ মহিউদ্দিন মিলনায়তনে বিশ্ব অর্থনৈতিক সংকট মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক কৃষি বিপ্লবের জন্য প্রস্তুুতি বিষয়ে  উপজেলা প্রশাসন,জনপ্রতিনিধি ও কৃষি বিভাগ এর সমন্বিত পরিকল্পনা প্রণয়ন শীর্ষক প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন ভেদরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ হুমায়ুন কবির, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইমামুল হাফিজ নাদিম, তারাবুনিয়া ২০ বেড হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ ফাতিমা মাহজাবীন, মহিলা ভাইস চেয়ারম্যান আকলিমা লিপি,    উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, উপজেলা প্রাণী সম্পদ অফিসার মোঃ ফারুক হোসেন,  ভেদরগঞ্জ থানা অফিসার ইনচার্জ  বাহলুল খান বাহার, ভেদরগঞ্জ পৌরসভা মেয়র আবুল বাশার চোকদার, উপজেলা আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাস্টার তোফাজ্জল হোসেন মোড়ল, যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান রাড়ী, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আব্দুল মান্নান হাওলাদার, এছাড়া বিশিষ্ট সাংবাদিক এম  হারুন অর রশীদ , মোঃ আবুল বাশার, দেওয়ান মেহেদী হাসান শফী, শাকিল আহমেদ উপস্থিত ছিলেন।

 জেলাপ্রশাসক আরো বলেন, কৃষিবান্ধব এই সরকার বরাবরই মনে করেন, যে কোন দুর্যোগ মোকাবেলায় কৃষি হবে প্রধান রক্ষাকবচ ও হাতিয়ার। সমসাময়িক সময়ে কৃষি মন্ত্রণালয়ের অগ্রাধিকার পর্যায়ে রয়েছে কৃষির যান্ত্রিকীকরণ ও আধুনিকায়ন কর্মসূচি। ‘যন্ত্রের মাধ্যমেই হবে আগামীর কৃষি’ এবং‘কৃষিতেই হবে সমৃদ্ধ আগামীর বাংলাদেশ’ এই প্রত্যয় নিয়েই অগ্রসর হচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এ সময় তিনি ভেদরগঞ্জ উপজেলায় যেন এক ইঞ্চি জমি যাতে পতিত না থাকে সেজন্য ১ ফসলী জমি কে ৩ ফসলী জমিতে পরিণত করার জন্য কৃষি বিভাগকে নির্দেশনা দেন। তিনি জনগণের সেবা প্রদানের জন্য সকল সরকারী দপ্তরকে দুর্নীতি মুক্ত সেবা প্রদানের জন্য আহবান জানান। মসজিদের ইমামদের দুর্নীতি, জঙ্গিবাদ এর কুফল সম্পর্কে খুতবায় বয়ান প্রদানের জন্য অনুরোধ করেন।